প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা কেমন হলো (প্রশ্নসহ)

আজ শুক্রবার প্রাথমিক শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় শুরু হয়ে ১১টায় পরীক্ষা শেষ হয়। আগামী ২৮ জুন শেষ ধাপের পরীক্ষা হবে।

পরীক্ষার প্রশ্ন সম্পর্কে জানতে চাইলে একাধিক পরীক্ষার্থী জানান, গত সপ্তাহে যে প্রশ্ন হয়েছে, তার চেয়ে তুলনামূলক সহজ হয়েছে। রিনা নামে ছাত্রী জানান, এত সহজ প্রশ্ন হয়েছে, সেজন্য চিন্তিত তিনি। কারণ প্রশ্ন সহজ হলে কাট মার্কস বেড়ে যায়; টেকা কঠিন হয়। তার ভাষায়, যেহেতু প্রতিযোগী সংখ্যা ২৪ লাখেরও বেশি; তাই যোগ্য ও দক্ষরাই টিককে। রাকিবুল ইসলাম নামে এক শিক্ষার্থী জানান, প্রশ্ন বেশি কঠিনও হয়নি আবার সহজও নয়: স্ট্যান্ডার্ড মাপের হয়েছে।

সোনিয়া খাতুন নামে এক শিক্ষার্থী বলেন, দুই-একটা প্রশ্ন কনফিউশন ছিল; বাকি সব ঠিক আছে। তার বিশ্লেষণ, প্রশ্ন কিছুটা সহজ হওয়ায় ভালো করতে হবে; তা না হলে টেকা কঠিন। টিকবেন কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হয়ত টিকব। কিন্তু চাকরি হবে- এমন নিশ্চয়তা দেওয়া যায় না। যেহেতু এখানে মৌখিক পরীক্ষা বড় একটি ফ্যাক্টর।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, গত বছরের ১ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে ২৪ লাখের বেশি আবেদন জমা পড়েছে। ১৩ হাজার পদের বিপরীতে এসব আবেদন জমা পড়ে। নিয়োগ পরীক্ষার প্রশ্ন করা হয়েছে ডিজিটাল পদ্ধতিতে। এতে লিখিত ও মৌখিক পরীক্ষা নেয়া হবে। রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান ছাড়া সারা দেশে মোট চার ধাপে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।