‘আমলনামা’ প্রতি মাসে পাঠাতে হবে শিক্ষকদের

কোনো পূর্বঘোষণা ছাড়াই সপ্তাহে অন্তত একটি করে শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করতে হবে জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের। শিক্ষক-কর্মচারীদের উপস্থিতি-অনুপস্থিতির তথ্যসহ সার্বিক চিত্রের প্রতিবেদন তৈরি করতে হবে। সেই প্রতিবেদন প্রতি মাসের ৭ তারিখের মধ্যে পাঠাতে হবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি)।

গত মঙ্গলবার এ-সংক্রান্ত নির্দেশনা দিয়ে জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে চিঠি পাঠিয়েছে অধিদপ্তর। মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, জেলা, উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা নিজ নিজ জেলা ও উপজেলায় সপ্তাহে কমপক্ষে একটি শিক্ষাপ্রতিষ্ঠান বা সংশ্লিষ্ট অফিস পূর্বঘোষণা ছাড়া পরিদর্শন করবেন। সেসব প্রতিষ্ঠানের চিত্র নির্ধারিত ছক অনুযায়ী প্রতিবেদন তৈরি করতে হবে।

এতে আরও বলা হয়, উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা চার সপ্তাহের প্রতিবেদনগুলোর সারসংক্ষেপ জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাবেন। জেলা শিক্ষা কর্মকর্তারা নিজ নিজ প্রতিবেদন এবং উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তার কাছ থেকে পাওয়া প্রতিবেদনের সারসংক্ষেপ প্রতি মাসের ৭ তারিখ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিবীক্ষণ ও মূল্যায়ন উইংয়ে পাঠাবেন। ইমেইলে প্রতিবেদনের সারসংক্ষেপের সফটকপি পাঠাতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

এদিকে ইতোমধ্যে প্রতিবেদন তৈরির ছক জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে মাউশি। ছকে প্রতিষ্ঠানে উপস্থিত-অনুপস্থিত শিক্ষক-কর্মচারীদের তথ্য, প্রতিষ্ঠানে নিয়মিত কাজ সম্পাদন হয়েছে কি-না- সে সংক্রান্ত তথ্য এবং মাল্টিমিডিয়া ক্লাসরুমের হালচালের তথ্য পূরণ করে প্রতিবেদন তৈরি করতে হবে।