সব স্কুল-কলেজের জন্য মন্ত্রণালয়ের একগুচ্ছ নির্দেশনা

চুড়িহাট্টা ও এফআর টাওয়ার ট্রাজেডিসহ সম্প্রতি সংগঠিত বেশ কিছু অগ্নি দুর্ঘটনা কেড়ে নিয়েছে বহু মানুষের প্রাণ। এ ধরনের ট্রাজেডি রোধে ও অগ্নি-দুর্ঘটনা মোকাবেলায় শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিতে সব স্কুল কলেজ ও মাদরাসাকে নির্দেশ দিয়েছে সরকার। সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিষ্ঠানগুলোকে দুর্যোগে করণীয় সম্পর্কে প্রচারণা চালাতে বলা হয়েছে। প্রতিটি ভবনের ইমার্জেন্সি এক্সিট' রাখাসহ এর পথনির্দেশনা অংকন, নিয়মিত মহড়া এবং জরুরী সময়ের এর ব্যবহার নিশ্চিত করতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে। শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত ১৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভা। সভায় চুড়িহাট্টা, এফআর টাওয়ার, গুলশান সুপার মার্কেট, খিলগাঁও ডিএনসিসি কাঁচা বাজারসহ সম্প্রতি সংগঠিত বেশকিছু অগ্নি দুর্ঘটনা সম্পর্কে আলোচনা হয়েছে। এ প্রেক্ষিতে সভায় কয়কটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, অগ্নি দুর্ঘটনা প্রতিরোধ ও মোকাবেলায় ব্যক্তি ও কমিউনিটি পর্যায়ে সচেতনতা বৃদ্ধিতে পদক্ষেপ নিতে হবে। স্কুলসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডে করণীয় সম্পর্কে প্রশিক্ষণ দিতে হবে এবং সচেতনতা বৃদ্ধি করতে হবে। জনসচেতনতা বৃদ্ধিতে প্রতিষ্ঠানগুলোকে প্রচারণা চালাতে হবে। প্রতিটি ভবনের ইমার্জেন্সি এক্সিট' রাখাসহ এর পথনির্দেশনা অংকন, নিয়মিত মহড়া এবং জরুরী সময়ের এর ব্যবহার নিশ্চিত করতে হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবে।

গত ১১ জুলাই সভার এই সিদ্ধান্তের কথা শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগকে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। সে প্রেক্ষিতে গত ২১ জুলাই কারিগরি শিক্ষা অধিদপ্তর মাদরাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডকে এ সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলেছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। এছাড়া এ সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি প্রতি মাসের ৩ তারিখে লিখিতভাবে বিভাগকে জানাতে বলা হয়েছে বোর্ড ও অধিদপ্তরগুলোকে।

এদিকে মাদরাসা শিক্ষা বোর্ড সূত্র জানায়, ইতিমধ্যেই বিষয়টি জানিয়ে সব মাদরাসার সভাপতি ও প্রতিষ্ঠান প্রধানকে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে, জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভার সিদ্ধান্ত বাস্তবায়ন করে মাদরাসার সভাপতি ও প্রতিষ্ঠান প্রধানদের লিখিতভাবে জানাতে বলেছে মাদরাসা শিক্ষা বোর্ড।