পদোন্নতি : প্রাথমিকের সহকারী শিক্ষকদের তথ্য চেয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

প্রধান শিক্ষক পদে পদোন্নতি দিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের তথ্য চেয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সরাসরি নিয়োগ পাওয়া ও অধিগ্রহণকৃত প্রাইমারি স্কুলের শিক্ষকদের জ্যেষ্ঠতার জেলাভিত্তিক সম্মিলিত তালিকা অন্যান্য কাগজপত্রসহ পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের। আগামী ১ অক্টোবরের মধ্যে শিক্ষকদের জ্যেষ্ঠতার তালিকা অধিদপ্তরে পাঠাবেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র  এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, 'সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালা-২০১৩' ও 'অধিগ্রহণকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ( চাকুরীর শর্তাদি নির্ধারণ)  বিধিমালা-২০১৩' এর আলোকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি দিতে সহকারী শিক্ষকদের পূর্ণাঙ্গ জ্যেষ্ঠতা তালিকা পাঠাতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের। গত ১৫ সেপ্টেম্বর সব জেলা শিক্ষা অফিসে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়। 

জানা গেছে, একই সাথে হালনাগাদ প্রধান শিক্ষক পদবিন্যাস ছক, চেকলিস্ট ও উপজেলাভিত্তিক তিন বছরের গোপনীয় প্রতিবেদন এসিআরসহ পাঠাতে বলা হয়েছে। সহকারী শিক্ষকদের সম্মিলিত জ্যেষ্ঠতার তালিকাসহ এসব নথির হার্ডকপি ও সিডিতে সফট কপি আগামী ১ অক্টোবরের মধ্যে পলিসি ও অপারেশন বিভাগের শিক্ষক পদোন্নতি শাখায় জমা দিতে বলা হয়েছে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের।

সূত্র আরও জানায়, শিক্ষকদের সম্মিলিত জ্যেষ্ঠতার তালিকার মন্তব্য কলামে চলতি দায়িত্বপ্রাপ্ত, পদোন্নতির যোগ্য নয়, সাময়িক বরখাস্ত, মামলা চলমান ইত্যাদি উল্লেখ করতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।