খবর সত্য নয় নোট বাতিলের

দেশে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হচ্ছে বলে গুঞ্জন ছড়িয়েছে তা সত্য নয় বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, কোনো সরকার যদি গর্দভ দ্বারা পরিচালিত হয়, তাহলে এ ধরনের নোট বাতিলের খবর আগে ঘোষণা দেয়। ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের খবর সত্য নয়।

তিনি বলেন, আজকের আলোচনায় মূল ইস্যু ছিল কেন্দ্রীয় ব্যাংকের কাজ এবং তারা কীভাবে তা বাস্তবায়ন করছে সে বিষয়ে। এসব বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। তবে শুদ্ধি অভিযান এবং বর্তমান পরিস্থিতি নিয়ে বিশেষ কোনো আলোচনা হয়নি বলেও তিনি জানান।

পত্র-পত্রিকায় অর্থনৈতিক অনিয়মের যেসব খবর আসে তা সবসময় পুরোপুরি সত্য নয় দাবি করে প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা বলেন, বেশিরভাগ ক্ষেত্রে আংশিক খবর প্রকাশিত হয়। যার সবসময় কোনো প্রমাণ থাকে না।

সভায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মুনিরুজ্জামান, আহমেদ জামালসহ স‌ংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা।

প্রসঙ্গত, অবৈধ ও কালো টাকার মালিকরা প্রায়ই ব্যাংক ব্যবস্থাকে পাশ কাটিয়ে বাড়িতে বিপুল পরিমাণ অর্থ জমা করছে। এসব অর্থ নানা অবৈধ কাজে ব্যবহার করা হচ্ছে। সরকারও কোনো রাজস্ব পাচ্ছে না । অবৈধ এসব অর্থের অধিকাংশই ৫০০ ও ১০০০ টাকার নোটে করা হচ্ছে। এ কারণে নোট দুটি বাতিলের প্রস্তাব উঠেছে বলে কয়েকটি গণমাধ্যমে খবর বের হয়। এর আগে, ভারতও অনুরূপ পদক্ষেপ নিয়েছিল।