বেতন নিয়ে যা বললেন গণশিক্ষা সচিব প্রাথমিক শিক্ষকদের সঙ্গে বৈঠকে

গ্রেড পরিবর্তনের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন প্রাথমিক বিদ‌্যালয়ের শিক্ষকরা। দাবি না মানলে আসন্ন প্রাথমিক সমাপনী পরীক্ষা বর্জনেরও ঘোষণা দিয়েছেন তারা। বিষয়টি নিয়ে শিক্ষকরা জোর তৎপরতা চালাচ্ছেন বলে জানা গেছে। দফায় দফায় বৈঠক করছেন সংশ্লিষ্টদের সঙ্গে। এর অংশ হিসেবে ফের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেনের সঙ্গে বৈঠক কিরেছেন প্রাথমিকের শিক্ষকরা।

বৃহস্পতিবার বিকেল ৪টায় সচিবের কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। বৈঠকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও শিক্ষকদের দাবির বিষয়ে কথা হয়।

জানা গেছে, গণশিক্ষা সচিব শিক্ষকদের বলেছেন, প্রাথমিকের সহকারীকের ১৩ গ্রেড দেওয়া ছাড়া আপাতত কোনো উপায় নেই। তবে শিক্ষকদের মহাজোট তা প্রত্যাখ্যান করেছে।

বৈঠকে শেষে শিক্ষক ঐক্য পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামছুদ্দীন আহমেদ মাসুদ জানান, সচিব মহোদয় সমাপনী পরীক্ষা বর্জনের মতো কর্মসূচি থেকে সরে আসার অনুরোধ করেছেন। আমরা আমাদের দাবির বিষয়টি ‍ তুলে ধরেছি। উনাকে অনুরোধ করেছি প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের সাক্ষাতের ব্যবস্থা করে দিতে। সচিব মহোদয় বলেছেন, উনি চেষ্টা করবেন।

কোনো সিদ্ধান্তে এসেছেন কিনা এমন প্রশ্নের জবাবে শামছুদ্দীন আহমেদ মাসুদ বলেন, ১৩ নভেম্বরের মধ্যে আমাদের দাবি মেনে নেয়া না হলে সমাপনী ও বার্ষিক পরীক্ষা বর্জনের যে কর্মসূচি আছে তা প্রত্যাহের বিষয়ে এখনো সিদ্ধান্ত নেইনি। আমরা বৈঠক করে সিদ্ধান্ত জানাবো

জানা গেছে, ১৫ ডিসেম্বর পর্যন্ত দাবি মেনে নেওয়ার জন্য মহাজোট সরকারকে সময় দিয়েছেন। ডিসেম্বরের শেষ সপ্তাহে মহাসমাবেশের মাধ্যমে দাবী আদায় না হলে জানুয়ারি থেকে দাবী আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি।