প্রাথমিক শিক্ষকদের বেতন নিয়ে একি বললেন তারেক মনোয়ার

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বেতন ১০ম গ্রেডে এবং সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে উন্নীত করার দাবিতে শিক্ষকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। এর পরিপ্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে প্রাথমিকের সব প্রধান শিক্ষককে ১১তম গ্রেডে ও সব সহকারী শিক্ষক ১৩তম গ্রেডে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

যদিও প্রাথমিক শিক্ষকরা নতুন গ্রেড প্রত্যাখ্যান করে বলেছেন- নতুন যে গ্রেড দেওয়া হয়েছে তাতে বৈষম্য আরও বাড়বে। আমরা কোনো অযৌক্তিক দাবি করিনি। যৌক্তিক দাবি মেনে নিতে হবে। না হলে আন্দোলন আরও কঠোর হবে।

এদিকে প্রাথমিক শিক্ষকদের বেমন নিয়ে সম্প্রতি এক মাহফিলে সরকারের সমালোচনা করেছেন মাওলানা তারেক মনোয়ার। সম্প্রতি এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভারাইলা হয়েছে।

ভিডিওটিতে তিনি বলেছেন- সরকারি প্রাইমারি শিক্ষকদের দাম সবচেয়ে বেশি। অথচ আমাদের দেশে সব উল্টো চলে। যার কষ্ট কম তার পয়সা বেশি, আর যার কষ্ট বেশি তার পয়সা কম। এজন্যই দেশের উন্নতি নাই।

তিনি বলেন- ইংল্যান্ড, আমেরিকা, অস্ট্রেলিয়া প্রাইমারি শিক্ষকদের দাম সবচেয়ে বেশি। তাদের অনেক বেতন, অথচ বাংলাদেশে তার উল্টো।

‘প্রাইমারি শিক্ষকরা বাচ্চা পড়াতে পড়াতে বুড়ো হয়ে যায় অথচ তাদের বেতন কম। বাচ্চা পলাপান ঠিক কারা আর ছাগল পালা এক জিনিস। এজন্য সব নবীরা ছাগলের রাখাল ছিলেন। ছালগল আপরি একসাথে গোলাতে পারবেন না, তারা দৌড়া দড়ি করবে।’