শিক্ষা মন্ত্রণালয়ের : যেসব নবসৃষ্ট পদে শিক্ষক নিয়োগের আদেশ জারি

মাদরাসার নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নবসৃষ্ট ৪৩টি ক্যাটাগরির ৫৬টি পদের নিয়োগের আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা এ আদেশ সব মাদরাসার সুপার ও অধ্যক্ষদের পাঠিয়ে নবসৃষ্ট এসব পদে নিয়োগের ব্যবস্থা নিতে বলেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। তবে, শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে উল্লেখিত অর্থবছরে এসব নবসৃষ্ট পদে নিয়োগ দেয়া যাবে।

বুধবার বিষয়টি নিশ্চিত করে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ শামসুজ্জামান বলেন, ১৯ ডিসেম্বর এই নিয়োগের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সে আদেশটি মাদরাসাগুলোর অধ্যক্ষকে পাঠিয়ে নির্ধারিত অর্থবছরে নিয়োগের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

শামসুজ্জামান বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা আদেশে নবসৃষ্ট ৫৬টি পদের নিয়োগ দেয়ার কথা বলা হয়েছে। এগুলোর মধ্যে কিছু এন্ট্রি লেভেলের শিক্ষক পদ ও কিছু কর্মচারী পদ রয়েছে। জারি করা আদেশে উল্লেখিত অর্থবছরে এসব পদে নিয়োগে ব্যবস্থা নিতে বলা হয়েছে। তাই মাদরাসার প্রধানদের নবসৃষ্ট পদগুলোতে নিয়োগের কার্যক্রম গ্রহণ করতে বলা হয়েছে। নবসৃষ্ট পদে শিক্ষক নিয়োগ করতে নির্ধারিত অর্থবছরে এনটিআরসিএর কাছে চাহিদা দিয়ে নিয়োগের ব্যবস্থা করবেন প্রতিষ্ঠান প্রধানরা। আর কর্মচারী পদগুলোতে আদেশে উল্লেখিত অর্থবছরে কমিটির মাধ্যমে নিয়োগ দিতে বলা হয়েছে মাদরাসাগুলোকে।

জানা গেছে, গত ১৯ ডিসেম্বর পর্যায়ক্রমে ২০১৯-২০ অর্থবছর থেকে ২০২২-২৩ অর্থবছরে মাদরাসার নবসৃষ্ট এ ৪৩টি পদে নিয়োগের আদেশ জারি করা হয়েছে। এ পদগুলোর মধ্যে দাখিল মাদরাসার ১২টি, আলিম মাদরাসার ১১টি, ফাযিল মাদরাসার ১১টি ও কামিল মাদরাসার ৯টি শিক্ষক কর্মচারী পদ রয়েছে।

জানা গেছে, দাখিল মাদরাসার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক, বাংলা বা সমাজবিজ্ঞান বা ইংরেজি বিষয়ের কয়েকজন সহকারী শিক্ষক, আয়া ও নিরাপত্তি কর্মী পদ চারটিতে ২০১৯-২০ অর্থবছরে থেকে নিয়োগ দেয়া যাবে। এছাড়া ভৌত বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক, সহকারী গ্রন্থাগারিক বা ক্যাটালগার, কম্পিউটার ল্যাব অপারেটর এ চারটি পদে ২০২০-২০২১ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে।

এছাড়া দাখিল মাদরাসায় জুনিয়র মৌলভী, ল্যাব সহকারী ও সহকারী মৌলভী পদে ২০২১-২২ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। এছাড়া ব্যবসায় শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষক ও গার্হস্থ্য অর্থনীতি বিষয়ের সহকারী শিক্ষক পদে ২০২২-২৩ অর্থ বছরে নিয়োগ দেয়া যাবে।

নবসৃষ্ট পদের আদেশ অনুসারে, আলিম মাদরাসার আইসিটি বিষয়ের প্রভাষক, আরবি বিষয়ের প্রভাষক ও আফিস সহকারী কাম হিসাব সহকারী পদে ২০১৯-২০ অর্থবছর থেকে নিয়োগ দেয়া যাবে। আলিম মাদরাসার উপাধ্যক্ষ, পদার্থ ও রাসায়ন বিষয়ের দুইটি প্রদর্শক পদে ও অফিস সহকারী ও কম্পিউটার অপারেটর পদে ২০২০-২১ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে।

আগামী ২০২১-২২ অর্থবছরে আলিম মাদরাসায় ব্যবসায় শিক্ষা বিষয়ের প্রভাষক, মানবিক বা সামাজিক বিজ্ঞান বিষয়ের প্রভাষকও আইসিটি ও প্রাণিবিদ্যা বা উদ্ভিদবিদ্যা বিষয়ের ২টি প্রদর্শক পদে নিয়োগ দেয়া যাবে। এছাড়া আলিম মাদরাসার ২০২২-২৩ অর্থবছরে বিজ্ঞান বিষয়ের প্রভাষক, পদার্থ, রসায়ন, আইসিটি ও প্রাণিবিদ্যা বা উদ্ভিদবিদ্যা বিষয়ের ৪টি প্রদর্শক পদে নিয়োগ দেয়া যাবে।

আদেশে আরও জানা যায়, ফাযিল মাদরাসার আইসিটি প্রভাষক, একটি আরবি প্রভাষক পদে, ইংরেজি প্রভাষক পদে ২০১৯-২০ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। ফাযিল মাদরাসার বাংলা বিষয়ের প্রভাষক, অপর আরবি প্রভাষক পদে ও গ্রন্থাগারিক পদে ২০২০-২১ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। ফাযিল মাদরাসার ব্যবসায় শিক্ষা বিষয়ের প্রভাষক ও মানবিক বা সমাজবিজ্ঞান বিষয়ের প্রভাষক পদে ২০২১-২২ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে।

এছাড়া ২০২২-২৩ অর্থবছরে ফাযিল মাদরাসার প্রাণিবিদ্যা বা উদ্ভিদবিদ্যা বিষয়ের প্রভাষক, ল্যাব সহকারী ও অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর তিনটি পদে নিয়োগ দেয়া যাবে।

এদিকে কামিল মাদরাসার দুইটি মুহাদ্দিস পদে, হাদিস বিষয়ের দুইটি প্রভাষক পদে ও আফিস সহকারী কাম হিসাব সহকারীসহ মোট ৫ পদে ২০১৯-২০ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। আর কামিল মাদরাসায় দুইটি মুফাচ্ছির পদে ও তফসির বিষয়েরে দুইটি প্রভাষক পদসহ মোট ৪ পদে ২০২০-২১ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। ফকিহ দুইটি পদে প্রভাষক (ফকিহ) দুইটি পদে ২০২১-২২ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে। আর আদবের দুইটি পদে ও প্রভাষক (আদব) দুইটি পদে ২০২২-২৩ অর্থবছরে নিয়োগ দেয়া যাবে।