উচ্চতর স্কেল দেয়ার নির্দেশ শিক্ষকদের

মাদ্রাসার শিক্ষকদের উচ্চতর স্কেল দেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। বৃহস্পতিবার এ সংক্রান্ত আদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো হয়েছে।

কারিগরি ও মাদ্রাসা বিভাগের উপসচিব মো. জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত আদেশে বলা হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারির তারিখ অর্থাৎ ১৯ জুলাই ২০১৮ থেকে স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে।

সে অনুযায়ী মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের অনুকূলে সৃষ্ট বিভিন্ন সুবিধা/ উচ্চতর স্কেল দেয়ার লক্ষ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ( মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিধি বিধান অনুসরণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, জনবল কাঠামো -২০১৮ অনুযায়ী এখন থেকে ১০ বছর পূর্তিতে একটি এবং চাকরির ১৬ বছর পূর্তিতে আরও একটি, মোট ২টি উচ্চতর গ্রেড পাবেন মাদ্রাসা শিক্ষকরা।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের নির্দেশনা মতে, মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে যোগ্য শিক্ষকদের আবেদন বিধি মোতাবেক ফরোয়ার্ড করার নির্দেশ দেয়া হবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ও মাঠপর্যায়ের কর্মকর্তাদের। যোগ্য বিবেচিত সবার আবেদন পাঠাতে হবে।