ডিজিটালপদ্ধতিতে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো ডিজিটালপদ্ধতিতে পরিদর্শনব্যবস্থা চালু করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় বৃহস্পতিবার গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ব্যবস্থাপনা পরিচালক আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব গিয়াসউদ্দিন আহমেদ, সেভ দ্য চিলড্রেনের শিক্ষা সেক্টরের পরিচালক বুশরা জুলফিকার।

সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সরকারের প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা যে টুল ব্যবহার করে সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যবেক্ষণ করেন, তার ওপর ভিত্তি করেই অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য একটি অ্যাপ তৈরি করেছে সেভ দ্য চিলড্রেন। ই-মনিটরিং পদ্ধতিতে মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তারা স্মার্টফোন বা ট্যাবে থাকা অ্যাপটি ব্যবহার করে বিদ্যালয় পর্যবেক্ষণের তাৎক্ষণিক তথ্য (রিয়েল টাইম ডাটা) সংগ্রহ করবেন। বিদ্যালয় পর্যবেক্ষণের সারসংক্ষেপ, পর্যবেক্ষণের গুণগত ও পরিমাণগত বিশ্লেষণ প্রধান শিক্ষক ও বিভিন্ন প্রশাসনিক স্তরের কর্মকর্তাদের জন্য তাৎক্ষণিকভাবে ওয়েবভিত্তিক ড্যাশবোর্ডে (www.dpe.gov.bd) আপলোড করা হবে। সার্ভারের তথ্য আপলোড করার সঙ্গে সঙ্গে প্রাথমিক শিক্ষাব্যবস্থার বিভিন্ন বিভাগ তা পর্যবেক্ষণের সুযোগ পাবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৯ সালের জানুয়ারি মাস থেকে ৬৪টি জেলায় ই-মনিটরিং কার্যক্রমটি বাধ্যতামূলক করবে সরকার। এটি বাস্তবায়নে সফলতা ও সুবিধার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ৩ হাজার ৭০০টি ট্যাবলেট পিসি ক্রয় করেছে। গত অক্টোবর-নভেম্বর মাসে দেশব্যাপী মাঠপর্যায়ের কর্মকর্তাদের মধ্যে তা বিতরণ করা হয়েছে।