নিয়োগের গণবিজ্ঞপ্তি আসছে ১২০০ শিক্ষক!

শিগগিরই বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) শিক্ষক নিয়োগের একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে। সারাদেশে প্রায় ৬০০ স্কুলে ১২০০ এর বেশি শিক্ষক নিয়োগ দেয়া হবে। এনটিআরসিএ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ষষ্ঠ শ্রেণি থেকে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স চালু করার উদ্যােগ নিয়েছে সরকার। এই উদ্যােগের অংশ হিসেবে এ নিয়োগ দেয়া হচ্ছে।

নিয়োগকারীরা বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্চের শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন। ১০টি বিষয়ে নিবন্ধিতরা এ নিয়োগে আবেদন করতে পারবেন। বিষয়গুলো হলো- ফুড প্রসেসিং, সিভিল কনস্ট্রাকশন, জেনারেল ইলেকট্রনিক্স ওয়ার্কস, জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস, ড্রেস মেকিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি, জেনারেল মেকানিক, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, প্লাম্বিং এন্ড পাইপ ফিটিং এবং ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন।

জানা গেছে, আবেদনের ফি নির্ধারণ করা হচ্ছে ১৮০ টাকা। যাদের বয়স ৩৫ এর কম তারা এসব পদে আবেদন করতে পারবেন। প্রাথমিকভাবে সেসিপ প্রকল্পের আওতায় এই পদগুলোতে নিয়োগ দেয়া হবে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, জনবল কাঠামো সংশোধন করে এ পদ অন্তর্ভূক্ত করা হবে। জনবল কাঠামো সংশোধন করে নির্বাচিত বিদ্যালয়গুলোতে ২ জন ট্রেড ইন্সট্রাক্টর ও ২ জন ল্যাব অ্যাসিসটেন্ট নিয়োগে সম্মতি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

তবে এনটিআরসি’র অধীনে এ নিয়োগ দেয়া হবে না বলে সূত্র জানিয়েছে।

২০২১ সাল থেকে প্রতিটি সাধারণ স্কুলে দুটি করে ভোকেশনাল ট্রেড অন্তর্ভুক্ত হচ্ছে বলে এক অনুষ্ঠানে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে ইতোমধ্যেই ভোকেশনাল কোর্স চালুর কাজ শুরু করেছে সরকার।