সময়সূচিতে পরিবর্তন প্রাথমিকের চারলক্ষ শিক্ষকদের দাবি

দেশের সকল প্রাথমিক শিক্ষকের আকুতি বিদ্যালয় সময়সূচি পরিবর্তন করে ১০টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত করার। ফেসবুকে দীর্ঘদিন যাবত হাজার হাজার শিক্ষক এই মত প্রকাশ করছে।

সার্বিক দিক বিবেচনা করে, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে, উল্লেখিত সময় সূচিই আসলেই সঠিক সময়। বিকাল ৩টা বাজলেই কোমলমতী শিক্ষার্থীদের মধ্যে বাড়ি ফেরার একটি তাড়না লক্ষ্য করা যায়। তাদের মধ্যে যাই যাই একট ভাব সৃষ্টি হয়। এতে করে ৩টার পরের পাঠগুলোতে তাদের মনযোগ থাকে না।

অবশেষে ২০২০ শিক্ষাবর্ষের জন্য সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছুটির তালিকা অনুসারে শিক্ষাপঞ্জি ও ক্লাস রুটিন প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সেখানে প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম সকাল ৯টা থেকে বিকেল ৩ টা ১৫ মিনিট পর্যন্ত ও দুই শিফটের প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করা হয়েছে।

তবে, প্রতি বৃহস্পতিবার এক শিফটের প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম সকাল ৯টা থেকে দুপুর ২ টা ২৫ মিনিট পর্যন্ত ও দুই শিফটের প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত পরিচালিত হবে।

এরকিছু দিনপর ছুটির তালিকা অনুসারে শিক্ষাপঞ্জি ও ক্লাস রুটিনে কিছু সংশোধন এনেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ছুটিতে কোনো পরিবর্তন আনা না হলেও তালিকায় উল্লেখিত সময়সূচিতে শুধুমাত্র বৃহস্পতিবার দিনের দুই শিফটের বিদ্যালয়ের পাঠদানের সময় ৩০ মিনিট কমানো হয়েছে।

তবে সংশোধিত রুটিনেও এক শিফটের প্রাথমিক বিদ্যালয়ের পাঠদানের সময় ৯টা হতে ৩টা ১৫ মিনিট এবং ২ শিফটের বিদ্যালয়ের পাঠদানের সময় ৯টা হতে ৪টা পর্যন্ত বহাল আছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে রোববার সংশোধিত ছুটির তালিকা ও ক্লাস রুটিন মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছে পাঠানো হয়। সংশোধিত তালিকাতেও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২০ সালে ৮৫ দিন ছুটি ঘোষণা করা হয়েছে।

তাই ছুটির তালিকা সংশোধন নিয়ে প্রশ্ন তুলেছেন শিক্ষকরা। শিক্ষকদের মতে, পাঠদানের সময় নিয়ে ওঠা বৈষম্যের অভিযোগের বিষয়টি রুটিন সংশোধনের সময় আমলে নেয়নি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০২০ সালের ছুটির তালিকা, পরীক্ষার সময়সূচী ও ক্লাস রুটিন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখের (৩৮.০১.০০০০.১৪০.০০৭.০০৩.২০১৭-৩৩৯/৬৪৪৫১) নং স্মারকে মাঠ পর্যায়ে ইতোপূর্বে প্রেরণ করা হয়েছিল।

উক্ত ছুটির তালিকা ও ক্লাস রুটিন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আংশিক সংশোধন করা হয়েছে। সংশোধিত ছুটির তালিকা ও ক্লাস রুটিন প্রয়োজনীয় কার্যার্থে এতদসঙ্গে প্রেরণ করা হলো।

চলতি বছরের জন্য যে সময়সূচি নির্ধারণ করা হয়েছিল:-

এক শিফট

প্রাক-প্রাথমিক: সকাল ৯টা থেকে দুপুর ১২ পর্যন্ত।

১ম ও ২য় শ্রেণি: সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি: সকাল ৯টা থেকে বিকেল ৩টা ১৫ পর্যন্ত।

দৈনিক সমাবেশ: সকাল ৯টা থেকে ৯টা ২৫ পর্যন্ত।

দুই শিফট

প্রাক-প্রাথমিক: সকাল ৯টা থেকে ১১টা ৩০ পর্যন্ত।

১ম ও ২য় শ্রেণি: সকাল ৯টা থেকে ১১টা ৫০ পর্যন্ত।

৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণি: সকাল ১১টা ৩০ থেকে ৪টা পর্যন্ত।

দৈনিক সমাবেশ: সকাল ১১টা ৩০ থেকে ১১টা ৫০ পর্যন্ত।

পরীক্ষার সময়সূচি (১ম শেণি হতে ৫ম শেণি পর্যন্ত)

প্রথম সাময়িক পরীক্ষা- ১৫ এপ্রিল থেকে ২৩ এপ্রিল ২০২০ তারিখের মধ্যে।

দ্বিতীয় সাময়িক পরীক্ষা- ৯ আগস্ট থেকে ২০ আগস্ট ২০২০ তারিখের মধ্যে।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০২০- ১৯ নভেম্বর থেক ৩০ নভেম্বর ২০২০ তারিখের মধ্যে (সম্ভাব্য)

বার্ষিক পরীক্ষা (১ম শেণি থেক ৪র্থ শেণি)- ২ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর ২০২০ তারিখের মধ্যে।