জ্যেষ্ঠতা নির্ধারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকদের জ্যেষ্ঠতা নিধার্রণে সঠিক নিয়ম অনুসরণ এবং মতামত প্রদানের নির্দেশ প্রদান করা হয়েছে। গত ৮ জানুয়ারি এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

২০১৩ সালের ১ জানুয়ারি প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ি ২৬,১৯৩টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। সে প্রেক্ষিতে পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং নব জাতীকরণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের সম্মিলত জ্যেষ্ঠতার তালিকা প্রণয়নকালে নবজাতীয়করণকৃত শিক্ষকগণকে অধীগ্রহণকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বিধিমালা ২০১৩ এর ৯ বিধি এর উপবিধি ১ অনুযায়ি ২০১৩ সালের পূর্বে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সরাসরি নিয়োগপ্রাপ্ত শিক্ষকগণের নিচে অবস্থান দেখিয়ে জ্যেষ্ঠতার তালিকা প্রণয়ন করা হচ্ছে । কিন্তু জ্যেষ্ঠতার তালিকা প্রণয়নের বিষয়ে নব জাতীয়করণকৃত শিক্ষকগণ ভিন্নমত পোষণ করে দাবি করেছেন যে, তাদের কার্যকর চাকুরিকাল বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদানের তারিখ হতে সরকারিকরণের তারিখ পর্যন্ত সময়ের শতকরা ৫০ ভাগ গণনায় নিয়ে পদোন্নতিসহ সকল ক্ষেত্রে জ্যেষ্ঠতা প্রদান যুক্তিযুক্ত হবে।

উল্লেখ্য যে, অধিগ্রহণকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বিধিমালা ২০১৩ এর বিধি ৯-এর উপবিধি (১) এ উল্লেখ রয়েছে বিধি ৪ এর অধীন কোনো শিক্ষক নিয়োগের তারিখ হতে কার্যকর চাকুরিকালের ভিত্তিতে শিক্ষকপদে তার জ্যেষ্ঠতা গণনা করা হবে এবং উক্ত তারিখের অব্যবহিত পূর্বে নিয়োগ বিধির অধীন শিক্ষক পদে সরাসির নিয়োগপ্রাপ্ত সর্বশেষ ব্যক্তির নিচে উক্ত শিক্ষকের অবস্থান নির্ধারিত হবে।

এমতাবস্থায় ১নং অনুচ্ছেদে বর্ণিত জ্যেষ্ঠতা তালিকা প্রণয়নের পদ্ধতিটি ২নং অনুচ্ছেদে বর্ণিত বিধি সমর্থিত হচ্ছে কি না সে ব্যাপারে মতামত প্রদানের অনুরোধ করা হচ্ছে।

যেমন নব জাতীয়করণকৃত কোনো বিদ্যালয়ের একজন সহকারি শিক্ষক ২০০০ সালের ১ জানুয়ারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক হিসাবে যোগদান করেছেন। তিনি ২০১৩ সালে ১ জানুয়ারি নব জাতীকরণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আত্মীকৃত হয়েছেন। অপরদিকে নিয়োগবিধির অধীন শিক্ষক পদে সরাসির নিয়োগপ্রাপ্ত হয়ে একজন শিক্ষক ৩১ ডিসেম্বর ২১২ সালে চাকুরিতে যোগদান করেছেন এক্ষেত্রে অধীগ্রহণকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বিধিমালা ২০১৩ এর আলোকে পদোন্নতির ক্ষেত্রে দুজনের মধ্যে কোন শিক্ষক জ্যেষ্ঠতা পাবেন?