‘অন্যতম চ্যালেঞ্জ শিক্ষার গুণগত মান নিশ্চিত করাই ’

বর্তমানে বাংলাদেশের অন্যতম বড় একটি চ্যালেঞ্জ হচ্ছে শিক্ষার গুণগত মান নিশ্চিত করা বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বুধবার বিকালে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তনে সভাপতির ভাষণে তিনি এ কথা বলেন। এসময় গুণগত শিক্ষা ছাড়া শিক্ষা মূল্যহীন বলেও জানান তিনি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় কেবল শিক্ষার্থীদের পাঠদান করে না, তাদের চিন্তার প্রসারতা বাড়ায়। গবেষণার মাধ্যমে সৃষ্টি করে নতুন জ্ঞানের যা যুগের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

তিনি আরো বলেন, একবিংশ শতাব্দী তথ্য প্রযুক্তির যুগ। চতুর্থ শিল্প বিপ্লবের এ যুগে বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকতে হলে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার বিকল্প নেই। সময়ের সঙ্গে যুগের চাহিদাকে ধারণ করে বর্তমানে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ক্রমাগত বাড়ছে।

পলিথিন এবং প্লাস্টিক ব্যাবহার সামগ্রি দিনদিন বৃদ্ধি পাওয়ায় পরিবেশ রক্ষার্থে এসব পণ্য বাজারজাত বন্ধ করার আহ্বান জানিয়ে স্বাস্থ্য ও পরিবেশ বাচাঁতে শিক্ষার্থীদের সামাজিক আন্দোলন করার আহ্বান জানান রাষ্ট্রপতি।

সমাবর্তনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন ইমেরিটাস প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী। এ সময় জেলার ৫ সংসদ সদস্য উপস্থিত ছিলেন।