শিক্ষা উপমন্ত্রী : শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা হবে

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, ‘বৃত্তিমূলক শিক্ষাকে কেবল কারিগরি ধারার শিক্ষার্থীদের মধ্যে সীমাবদ্ধ রাখা যাবে না। সকল শিক্ষার্থীদের দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে কারিগরি শিক্ষার সুযোগ ও পরিধি বাড়ানো হবে। কারিগরি শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা হবে।’।

বুধবার রাজধানীর কাকরাইলের ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

নওফেল বলেন, ‘কেবল প্রচলিত সাধারণ শিক্ষার মাধ্যমে দেশের সবার কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব নয়। তাই প্রতিটি সাধারণ ধারার বিদ্যালয়ে কমপক্ষে দু'টি বৃত্তিমূলক ট্রেড চালু করা হবে’।

তিনি বলেন, কারিগরি শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে তাদের জন্য নানা ধরনের কার্যক্রম গ্রহণ করা হবে। বৃত্তিমূলক ও কারিগরি দক্ষতাকে বৈশ্বিক পরিমণ্ডলে কাজে লাগাতে বিদেশি ভাষায় পারদর্শিতা অর্জনের বিষয়টিকে গুরুত্ব দিয়ে কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

উপমন্ত্রী বলেন, বর্তমান সরকারের প্রচেষ্টায় কারিগরি শিক্ষায় অংশগ্রহণ ১৭ শতাংশে উন্নীত হয়েছে। এ ক্ষেত্রে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের আরো যত্নবান হতে হবে।

সেমিনারে আগত বিদেশি বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময়ের ফলে কারিগরি শিক্ষায় বিদ্যমান সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ সহজ হবে বলেও মন্তব্য করেন শিক্ষা উপমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদের ,কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. সানোয়ার হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব মো. মনিরুজ্জামান, আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ এবং কলম্ব প্ল্যান স্টাফ কলেজ ফিলিপাইনসের মহাপরিচালক ড. রাম হরি লামিচানি।