মাউশির জরুরি নির্দেশনা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানকে

দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে সততা ও নৈতিকতা চর্চা বৃদ্ধির নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একই সাথে দুর্নীতি বিরোধী সচেতনতা সৃষ্টি করতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে।

সততা ও নৈতিকতা চর্চা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বির্তক, রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করতে বলা হয়েছে।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) এ বিষয়ে শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত একটি নির্দেশনা জারি করে মাউশি।

জানা গেছে, দুর্নীতি প্রতিরোধে নানা সচেতনতামূলক কর্মসূচি হাতে নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব কর্মসূচিতে মাঠপর্যায়ের শিক্ষা সংশ্লিষ্টদের সম্পৃক্ত করা হয়েছে। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত একটি সভায় এ বিষয়ে আলোচনা হয়। এ সভা থেকেই সব শিক্ষাপ্রতিষ্ঠানে সততা ও নৈতিকতা চর্চা বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশনা দিতে বলা হয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে।

আদেশে বলা হয়, সব শিক্ষাপ্রতিষ্ঠানে সততা ও নৈতিকতা চর্চা বৃদ্ধির লক্ষ্যে সততা সংঘ, সততা স্টোর, বিতর্ক, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, দৈনিক সমাবেশে দুদকের শপথ বাক্য পাঠসহ শিক্ষার্থীদের মাঝে নৈতিকতা বৃদ্ধির সফল বাস্তবায়নে অধিকতর আন্তরিক ভূমিকা রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হলো। এ নির্দেশনা জরুরি ভিত্তিতে বাস্তবায়ন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নিয়মিত জানাতে বলা হয়েছে।