সারা বছর অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলি

 প্রাথমিক ও গণশিক্ষা  মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম আল হোসেন জানিয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের  বদলীর নীতিমালা এ বছরে থেকেই অনলাইন এবং সারা বছর শিক্ষকদের বদলির সুযোগ থাকবে।চলতি বছরের এপ্রিল থেকে অনলাইনে বদলির সযোগ পাবেন শিক্ষকরা এবং এপ্রিল মাস থেকেই সারাবছর বদলির সুযোগ থাকবে।

গত রবিবার (০১ মার্চ ২০২০) গাজীপুর জেলার জয়দেবপুর পিটিআই এ জেলার ৭৭৫জন প্রধান শিক্ষক/শিক্ষিকা/জেলার সকল এইউইও/ইউইও/ইন্সট্রাক্টর ও এডিপিইওগণের অংশগ্রহণে অনুষ্ঠিত মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন সচিব।

সচিব মোঃ আকরাম আল হোসেনবলেন, অনলাইনে বদলি কার্যক্রম চালু হলে বদলি কার্যক্রম আরও সহজীকরণ ও ভোগান্তিমুক্ত হবে এবং বদলি বাণিজ্য ও তদবিবের কোণ সুযোগ থাকবে  না।।

শিক্ষকদের বিভিন্ন দিক নির্দেশনা মূলক দিক উল্লেখ করে সচিব বলেন, সকল বিদ্যালয়ে শতভাগ ছাত্র/ ছাত্রীরা যাতে বাংলা ও ইংরেজি বিষয়ে শুদ্ধভাবে পড়তে ও লেখতে পারে এজন্য শতভাগ শির্ক্ষাথীদেরকে প্রতিদিন একপৃষ্ঠা লেখা ও পড়ার কাজ দিতে হবে এবং তা যথাযথভাবে মূল্যায়ন করতে হবে। প্রতিটি বিদ্যালয়ে সাবলীলভাবে পড়তে পারে , যারা মিডিয়াম পড়তে পারে এবং যারা একদম পড়তে পারে না এমন শিক্ষার্থীদের তালিকা করতে হবে।

বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন প্রসঙ্গে সচিব বলেন যে, ইতোমধ্যেই বিদ্যালয়ের অবকাঠামো সংক্রান্ত তথ্যাদি সংগ্রহ করা হয়েছে সে অনুযায়ী বিদ্যালয়ে নতুন শ্রেণীকক্ষ নির্মাণ করা হবে, প্রয়োজনীয় আসবাবপত্র সরবরাহ করা হবে এবং শিক্ষক নিয়োগ দেয়া হবে যাতে বিদ্যালয়গুলোকে একশিফটে রুপান্তরিত করা যায়।

গাজীপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসা জনাব মো: মোফাজ্জল হোসেনের সভাপতিত্বে মতবিনিময় সভায়  বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে মাহপরিচালক মো: ফসিউল্লাহ এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেপ এর  মহাপরিচালক মো: শাহ আলম