করোনা মহামারিতে মাদ্রাসা শিক্ষকরা পাচ্ছেন !

করোনার কারণে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যেই পৃথক সুখবর পেলেন শিক্ষকরা। বিভিন্ন স্কুল-কলেজের ৭৭১ জন শিক্ষক এবং ৩৯৯ জন কর্মচারীকে এমপিওভুক্ত করার পর এবার মাদ্রাসার আরও ৪৬০ জন শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাদ্রাসার এমপিওর কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর সূত্র এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, পুরাতন এমপিওভুক্ত মাদ্রাসাগুলোতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারী এবং নতুন এমপিওভুক্ত মাদ্রাসার পেন্ডিং থাকা আবেদনের ভিত্তিতে এসব শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে মাদ্রাসার এমপিও কমিটি।

মাদ্রাসা শিক্ষকদের এমপিওভুক্ত করার পাশাপাশি ৭৫ জন শিক্ষককে বিএড স্কেল দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর সহকারী অধ্যাপক স্কেল পাচ্ছেন ১৬ জন শিক্ষক।

এর আগে সোমবার বিভিন্ন স্কুল-কলেজের ৭৭১ জন শিক্ষক এবং ৩৯৯ জন কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর।

মাউশি অধিদপ্তর সূত্রে জানা যায়, ৭৭১ জন শিক্ষকের মধ্যে বরিশাল অঞ্চলের ২৬ জন, চট্টগ্রামের ১১৫ জন, কুমিল্লার ২৬ জন, ঢাকার ১৩৫ জন, খুলনার ৯৫ জন, ময়মনসিংহের ১৩৫ জন, রাজশাহীর ৬৩ জন, রংপুরের ১১৮ জন, সিলেট অঞ্চলের ২১ জন এবং হাতে হাতে আবেদন করা ১ জন শিক্ষক রয়েছেন।

কলেজের ৩৯৯ জন কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ১৭ জন, চট্টগ্রামের ১৫ জন, কুমিল্লার ৯ জন, ঢাকার ১০ জন, খুলনার ৬৯ জন, ময়মনসিংহের ১৮ জন, রাজশাহীর ৬৯ জন, রংপুরের ৮২ জন, সিলেট অঞ্চলের ৩ জন এবং হাতে হাতে আবেদন করা ১ জন কর্মচারী রয়েছেন।