এইচ এস সি পরীক্ষার মূল্যায়ন জে এস সি ও এস এস সি পরীক্ষার ফলাফলের ওপর

আজ বুধবার ( ৭ অক্টোবর ) শিক্ষা মন্ত্রী ডা. দীপু  মনি সাংবাদিকদের সাথে ভার্চয়য়াল সংবাদ সংম্মেলনে বলেন , এ বছর এইচ এস সি ও সমমানের পরীক্ষা হবে  না । জেএস সি ও এস এস সি পরীক্ষার ফলাফলের ভিত্তিতেই মূল্যায়ন করে ডিসেম্বর এ ফল প্রকাশ করা হবে।

শিক্ষা মন্ত্রী ডা. দীপু  মনি বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে কিভাবে পরীক্ষা নেওয়া যায় সেটাও একটি বড় চ্যালেঞ্জ। পরীক্ষার জন্য দ্বিগুল কেন্দ্র প্রয়োজন হবে। এটি শিক্ষা বোর্ডের জন্য কঠিন হয়ে যাবে। বিষয় কমিয়ে বা সিলেবাস কমিয়েও পরীক্ষা নেওয়া যেত। কিন্তু সেটা করলেও অনেক সমস্যা তৈরি করত।  এ ক্ষেত্রে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হতে পারে।

শিক্ষা মন্ত্রী ডা. দীপু  মনি আরো বলেন ,পরীক্ষার সময় কোন পরীক্ষার্থী আক্রান্ত হলে তিনি হয়ত আর কেন্দ্রে আসতে পারবে না। এ ক্ষেত্রে অন্যান্য দেশ কি কি পদক্ষেপ নিয়েছে সেটিও আমার দেখলাম।

মন্ত্রী আরো বলেন , বিভিন্ন দেশ তাদের পরীক্ষা বাতিল করেছে । আবার কোন দেশ স্থগিত করেছে। আমাদের কাজে পরীক্ষার্থীর জীবনের নিরাপত্তা বেশি গুরুত্বপুর্ন। এসব বিবেচনায় আমরা এইচ, এস সি পরীক্ষা সরাসরি গ্রহন না করে ভিন্ন পদ্ধতিতে মুল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি। মুল্যায়নের গ্রহন যোগ্যতা ও শিক্ষার্থীদের জন্য কোন টি ভাল হবে তা আমাদের কে দেখতে হবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মোঃ আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্ছশিক্ষা বোর্ডের চেয়ারম্যান  অধ্যাপক মু. জিয়াউল হক সহ সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান রা।