৫১৬৬ জন শিক্ষক প্রাথমিকে দুই পদে নিয়োগ পাবেন শীঘ্রই

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সংগীত ও শারীরিক শিক্ষা বিষয়ের জন্য পাঁচ হাজার ১৬৬ জন শিক্ষক নিয়োগ দেবে সরকার। এর মধ্যে দুই হাজার ৫৮৩ জন সংগীতে এবং দুই হাজার ৫৮৩ জন শারীরিক শিক্ষা বিষয়ে নিয়োগ পাবেন।

সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষক নিয়োগের জন্য পদ সৃষ্টি করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। এছাড়া ৯৮ হাজার ৩৩৮টি সাধারণ শিক্ষক এবং সহকারী প্রধান শিক্ষক ৬৫ হাজার ৬২০টি পদ সৃষ্টির প্রস্তাবও দেয়া হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ এবং দেশীয় সংস্কৃতির শিক্ষা নিয়ে মানসম্মত জীবনযাপনে উপযোগী করে তুলতে এ দুইটি বিষয়ের জন্য আলাদা করে শিক্ষক নিয়োগ দেয়া হবে।

এর আগে মন্ত্রণালয় জানিয়েছিল, দেশের বিভিন্ন ক্লাস্টারে একজন করে শারীরিক শিক্ষা ও একজন করে সংগীতের শিক্ষক নিয়োগ দেয়া হবে। পর্যায়ক্রমে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে একজন করে এ দুইটি পদে শিক্ষক নিয়োগ দেয়া হবে।

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে করোনা পরিস্থিতির মধ্যেই প্রাথমিকের প্রশাসনিক সংস্কারের উদ্যোগ নেয় মন্ত্রণালয়। সংস্কার কাজের অংশ হিসেবে  প্রাথমিক শিক্ষকের পদ সৃষ্টির প্রস্তাব দেন। শিক্ষার মানোন্নয়নে শুধু প্রাথমিক শিক্ষকের পদ সৃষ্টিই নয়, সহকারী উপজেলা শিক্ষা অফিসারের এক হাজার ৬৮০টি নতুন পদ সৃষ্টির প্রস্তাবও করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন বলেন, প্রাথমিক শিক্ষার উন্নয়নে প্রশাসনিক সংস্কার কাজ দ্রুত সম্পন্ন করা হচ্ছে।