সাবেক সিনিয়র সচিব জনাব আকরাম আল হোসেনকে মাগুরা জেলার মেন্টরিংয়ের দায়িত্ব প্রদান প্রসঙ্গে

দুই বছর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব পরবর্তীতে সিনিয়র সচিবের দায়িত্বে ছিলেন আকরাম-আল-হোসেন। কর্মজীবনে চৌকস আমলা হিসেবে প্রাথমিক শিক্ষা ও শিক্ষকদের উন্নয়নে নানা যুগান্তকারী প্রদক্ষেপ নিয়েছেন তিনি। এজন্য অধিকাংশ শিক্ষকের কাছে তিনি এখনো জনপ্রিয়।

গত ২৯ অক্টোবর আকরাম-আল-হোসেন সিনিয়র সচিব থেকে অবসরগ্রহণ করেন। এরপর প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষাকে আরো বেগবান করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় তাকে মাগুরা জেলার মেন্টরিংয়ের দায়িত্ব প্রদান করেন। এরপর থেকেই নিজ জেলা মাগুরায় অবস্থান করছেন তিনি।

মাগুরায় নিজ বাড়িতে মুরগী পালন, সবজি চাষ ও বৃক্ষরোপন করে আরো একটি চমক দেখালেন এই সাবেক সিনিয়র সচিব। যা অন্যদের জন্য এক অনুসরণীয় দৃষ্টান্ত।

স্থানীয়রা জানান, জেলার বিভিন্ন অঞ্চলের শিক্ষকরা এখনো তার সঙ্গে সকাল বিকেল সাক্ষাত করতে বাড়িতে ভিড় জমায়।

এ বিষয়ে শিক্ষক শহিদুর রহমান  বলেন, এমন মেধাবী ও গুনী মানুষের সান্নিধ্য সবাই পেতে চাই৷ স্যার আমাদেরকে সব সময় নানা বিষয়ে দিকনির্দেশনা দেন৷ এখন তিনি অবসরে রয়েছেন তাই সুযোগ পেলেই আমরা তার কাছে চলে আসি। এতে তিনিও বিরক্ত না হয়ে বরং খুশিই হন।

উল্লেখ্য, ২০১৬ সালের ৮ মে থেকে ২০১৮ পর্যন্ত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদে দায়িত্ব পালন করেছেন আকরাম আল হোসেন। এরপর তিনি ভারপ্রাপ্ত সচিব পদে নিযুক্ত হন ও ৯ মে ২০১৮ হতে ২৩ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৮ সালের ২৪ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। সবশেষ ২০২০ সালের ৫ জুলাই বাংলাদেশ সরকার আকরাম আল হোসেন কে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি প্রদান করে।​