শিক্ষামন্ত্রী : দক্ষতামূলক শিক্ষার উপর জোর দিচ্ছি

বাংলাদেশের নাগরিকরা ভবিষ্যতে যেন সহজে কর্মসংস্থানের সুযোগ পায় এবং তারা যেন আন্তর্জাতিক মানের দক্ষ নাগরিক হিসেবে গড়ে উঠতে পারে-সরকার সেই দিকে জোড় দিচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, প্রচলিত শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধির সুযোগ করে দেয়ার সব রকম ব্যবস্থা আমরা নিচ্ছি।

শুক্রবার (১৩ নভেম্বর) বিকেলে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে দুইদিন ব্যাপী অনলাইন সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ভার্চুয়ালি যোগ দেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘যে কোন সংকটে কোন না কোন সম্ভাবনার দুয়ার খুলে যায়। আমাদের শিক্ষা ব্যবস্থায় তেমনি একটি সম্ভবনার দুয়ার অনলাইন শিক্ষা পদ্ধতি। করোনা মহামারিতে অনলাইনে শিক্ষা ব্যবস্থার অগ্রগতি ভবিষ্যতে শিক্ষা খাতে ইতিবাচক পরিবর্তন আনবে। যা আমাদের যেকোন সংকটকালে সার্বিক শিক্ষা ব্যবস্থায় নেতিবাচক প্রভাব থেকে রক্ষা করবে।’

দেশ বিদেশের বিখ্যাত স্কলারদের নিয়ে দুইদিন ব্যাপী এ সিম্পোজিয়ামের আয়োজন করেছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়। সিম্পোজিয়ামে এশিয়া, ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়ার বিখ্যাত অধ্যাপকরাসহ কয়েকশ শিক্ষক এবং গবেষক অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান।