চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ এর উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলামের ‘প্রতিবিম্ব’

চৌধুরী রওশন ইসলামের 'প্রতিবিম্ব'

দীর্ঘ প্রস্তুতি শেষে 'প্রতিবিম্ব' কাব্যগ্রন্থের মধ্য দিয়ে পাঠকের কাছে হাজির হলেন কবি চৌধুরী রওশন ইসলাম। চৌধুরী রওশন ইসলামের লেখা-লেখি শুরু ৯০ দশকের শুরুর দিকে। তখন থেকেই বিভিন্ন দৈনিক এবং সাহিত্যের ছোট কাগজে নিয়মিত লিখছেন।

তিনি কবি হিসেবে বেশি পরিচিত- তবে গল্পের হাতও শক্তিশালী। জাতীয় দৈনিকে বিভিন্ন সময়ে ছাপা হওয়া তার গল্প পড়লে মনে হবে এ যেন এক দক্ষ গল্পকার। তার কবিতাগুলোতেও এক ধরনের গল্প থাকে। পরীক্ষা-নিরীক্ষার নামে কবিতাকে তিনি দুর্বোধ্য করে তোলার পক্ষে নন।

এই কাব্যগ্রন্থের বেশিরভাগ কবিতার উপজীব্যই সমাজ, রাষ্ট্র এবং মানুষ। মানুষের নানান সীমাবদ্ধতা ভিন্ন ভিন্ন আঙ্গিকে রুপকাশ্রয়ে উঠে এসেছে 'প্রতিবিম্ব' কাব্যগ্রন্থে।

'প্রতিবিম্ব' এবং প্রথম বই প্রকাশ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন- 'মানুষের ভেতরে ডুব দিয়ে দেখতে চেয়েছি তার প্রকৃত স্বরূপ। অধিকাংশ ক্ষেত্রেই তার ভেতর আর বাইরের অদ্ভুত দ্বৈততায় হতবিহ্বল হয়েছি। মানুষের ভেতরের এই রূপটিরই ছায়া পড়ে আমাদের রাষ্ট্র আর সমাজ ব্যবস্থায়। 'প্রতিবিম্ব'তে সেই ছায়াগুলোকেই পাঠকের সামনে তুলে ধরতে চেয়েছি।'

বইটি প্রকাশ করেছে ঐতিহ্য প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছে- দেওয়ান আতিকুর রহমান। মূল্য ১০০ টাকা। 'প্রতিবিম্ব' পাওয়া যাচ্ছে একুশে বইমেলায়, ঐতিহ্যের ৬ নং প্যাভিলিয়ন