এ সি আর পুরণের নির্দেশনা

ACR পুরণের নির্দেশনা

1। কোর রুপ ঘোষা মাজা/কাঁটা কুটি/ফ্লুইড ব্যবহার করা ACR জমা দেওয়া চলবে না। এরুপ ক্ষেত্রে পূণরায় সঠিক ভাবে এসিআর দাখিল করতে হবে। প্রয়োজনে যতবার ভুল হবে ততবার সঠিক করে দাখিল করতে হবে।

2। মনে রখাতে হবে চাকুরীতে প্রবেশের বছর হতেই ACR গ্রহণ করতে হয়। সে কারনে সংশ্লিষ্ট শিক্ষকগণ প্রতিবছর ডিসেম্বর মাসে শেষ সপ্তাহে। ACR পুরণপূর্বক সংশ্লিষ্ট প্রতিবেদনকারী শিক্ষক/কর্মকর্তার নিকট ACR ফরম । দাখিল করবেন। ( সহকারি শিক্ষকগণ প্রধান শিক্ষকের নিকট এবং প্রধান শিক্ষক সহকারী উপজেলা শিক্ষা অফিসার এর নিকট ফরম দাখিল করবেন। )

3। যে বছরের ACR তার পরবর্র্তী বছরের জানুয়ারী মাসের মধ্যে ACR দিতে হবে। সংশ্লিষ্ট শিক্ষক/ কর্মকর্তা ব্যতীত অন্যকারো এসিআর দেওয়ার বিধান নেই।

4। অফিসের নাম বলতে সংশ্লিষ্ট বিদ্যালয়ের নাম কে বুঝাবে।

5। সময় কাল বলতে সংশ্লিষ্ট বছরের জানুয়ারী মাসের 01 তারিখ হতে ডিসেম্বর মাসের 31তারিখ বোঝাবে।

4। ACR ফরম পূরণের ক্ষেত্রে 10 নং পয়েন্টয়ে উল্লেখিত “প্রতিবেদনকারী অফিসারের নিকট চাকুরীর সঠিক মেয়াদ বলতে যিনি ACR প্রদান করছেন তার অধীনে উক্ত শিক্ষক কত দিন যাবত চাকুরী করছেন তা বোঝায়। অর্থাৎ উক্ত শিক্ষক যে তারিখে যোগদান করেছেন অথবা সংশ্লিষ্ট প্রতিবেদনকারীর কর্মকর্তা/ শিক্ষকের অধীনে যে তারিখ হতে চাকুরী করছেন সে তারিখ হতে বছরের শেষ তারিখ হবে।

5। প্রতিবেদনকারীর কর্মকর্তা/ শিক্ষক যে বছরের এসিআর প্রদান করবেন তার পরবর্তী বছরের জানুয়ারী মাসের 07(সাত) কর্মদিবসের মধ্যের যে কোন তারিখে স্বাক্ষর করতে হবে। যেমন কোন শিক্ষকের ২০১৮ সালের এসিআর ২০১৯ সালের জানুয়ারী মাসের তারিখে স্বাক্ষর করতে হবে। কোন অবস্থাতেই সংশ্লিষ্ট বছরের এসিআর উক্ত বছরের 31 ডিসেম্বর দেওয়ার বিধান নেই। এরুপ ভুল এসিআর পাওয়া গেলে তা প্রতি স্বাক্ষর করা হবে না।

6। ফরমে দ্বিতীয় পৃষ্টার 01 ও 02 নং পয়েন্ট প্রতিবেদনকারী শিক্ষক তার বিবেচনায় যেটি সঠিক সেটি রেখে অবশ্যই বাকী গুলো কেটে দিবেন। এই ঘর দুটি কোন অবস্থাতেই ফাকা রাখা চলবে না।

7। প্রতি বছর ফেব্রুয়ারী মাসের মধ্যে সংশ্লিষ্ট প্রতি স্বাক্ষরকারী অফিসারের নিকট এসিআর দাখিল করতে হবে।

8। এক বারে একাধিক বছরের এসিআর প্রদান করা হবে না।

9। কম পক্ষে তিন কপি এসিআর নিতে হবে।

10। অসম্পূর্ন বা ঘর ফাকা রেখে এসিআর দাখিল করা যাবে না। সকল ঘর অবশ্যই যথাযথ ভাবে পুরণ করতে হবে।