ইউআরসি ইন্সট্রাক্টর নূরজাহান বেগম বিউটি দেশ সেরা

প্রাথমিক শিক্ষা পদক ২০১৯ এ সেরা ইউআরসি ইন্সট্রাক্টর নেত্রকোণার  নূরজাহান বেগম বিউটি
সদ্য ঘোষিত প্রাথমিক শিক্ষা পদক ২০১৯ এ ইউআরসি ইন্সট্রাক্টর হিসেবে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন নেত্রকোণা সদর ইউআরসি তে কর্মরত জনাব নূরজাহান বেগম বিউটি।ঘোষিত ফলাফলে ময়মনসিংহ বিভাগে বিভিন্ন ক্যাটাগরিতে ৩ জন শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের অন্যতম তিনি।

জনাব নুরজাহান বেগম বিউটি ১৯৭৪ সালে ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার ফুলবাড়িয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা জনাব মুহাম্মদ আব্দুল মালেক আকন্দ একজন সহকারী ভূমি কর্মকর্তা ছিলেন এবং ২০০৬ সালে অবসর গ্রহণ করেন।মা রওশন আরা বেগম একজন গৃহিনী।
ব্যাক্তিগত জীবনে বিবাহিতা জনাব বিউটির স্বামী সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ,নেত্রকোণায় কর্মরত। প্রথম সন্তান ছেলে বাংলাদেশ মিলিটারীতে তিন বছরের লং কোর্স ট্রেনিং এ আছেন,মেয়ে দশম শ্রেনিতে অধ্যয়নরত।

জনাব বিউটি ১৯৮৯ সালে এসএসসি এবং গৌরিপুর মহিলা কলেজ থেকে ১৯৯১ সালে কৃতিত্বের সাথে এইচএসসি পাশ করেন। ১৯৯৫ সালে সরকারী আনন্দমোহন কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।১৯৯৯ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথম শ্রেণিতে বিএড ডিগ্রী অর্জন করেন।
তিনি ২০০২ সালে জামালপুর সদর উপজেলা রিসোর্স সেন্টার এ ইন্সট্রাক্টর হিসেবে যোগদান করে কর্মজীবন শুরু করেন।পরবর্তীতে নেত্রকোনার মোহনগঞ্জ এবং বর্তমানে নেত্রকোণা  সদর ইউআরসি  তে কর্মরত আছেন।

শিক্ষা,প্রশিক্ষণ,মূল্যায়নের মন্ত্রে উজ্জীবিত হয়ে তিনি সব সময় শিক্ষকদের কল্যানে কাজ করেছেন এবং করে যাচ্ছেন।দেড় বছর মেয়াদি ডিপিএড প্রশিক্ষন শেষে শিক্ষকদের বড় কোন প্রশিক্ষন থাকে না।প্রতিটি উপজেলা রিসোর্স সেন্টারের মাধ্যমে স্বল্প মেয়াদি বিষয় ভিত্তিক প্রশিক্ষন, শিক্ষাক্রম বিস্তরন, ইনডাকশন, লিডারশীপ,একাডেমিক সুপার ভিশন, প্রাক প্রাথমিক সহ বিভিন্ন প্রশিক্ষনের আয়োজন করে মাস্টার ট্রেইনার হিসেবে শিক্ষকদের প্রতিভা বিকাশে দেওয়াল পত্রিকা প্রকাশ করেন। বিভিন্ন প্রশিক্ষনে নতুন নতুন বিষয়গুলোর সাথে পরিচয় করানো এবং সে অনুযায়ী পাঠদান নিশ্চিত করার জন্য রিসোর্স সেন্টারগুলো কাজ করছে।

তিনি যেখানেই কর্মরত ছিলেন সেখানেই এ সকল বিষয়ে অত্যন্ত আন্তরিকতার সাথে প্রশিক্ষন কাজ পরিচালনা করে আসছেন। সাথে বিদ্যালয় মনিটরিং,তথ্য প্রযুক্তির মাধ্যমে পাঠদানকে আরও আকর্ষনীয় করতে সকলকে উদ্বুদ্ধ করছেন।
তিনি এ পর্যন্ত ৪ টি বিষয়ে Action reacherch পরিচালনা করেছেন। শিক্ষকদের একাডেমিক ও  ICT তে পূর্ণ সহযোগীতা করে যাচ্ছেন।

চাকরী জীবনে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (NEPE) কর্তৃক আয়োজিত মৌলিক প্রশিক্ষনসহ DPE, NCTB, NEAM, PTI তে অনুষ্ঠিত অন্যান্য প্রশিক্ষন সাফল্যের সাথে সমাপ্ত করেন।এছাড়া কোর ট্রেইনার হিসেবে তিনি Competency based item, Marking and Test Administration এবং বিষয় ভিত্তিক বাংলা প্রশিক্ষনের মাস্টার ট্রেইনারের প্রশিক্ষন করিয়েছেন। Competency based test item, Marking and Test Administration প্রশিক্ষন ম্যানুয়াল পরিমার্জনের কাজে সক্রিয় ভুমিকা পালন করেন।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে তার স্মৃতি রোমন্থন ও শিক্ষা সংক্রান্ত তথ্য সম্বলিত "সোপান" শিরোনামে নিউজ লেটার প্রকাশনায় অক্লান্ত পরিশ্রম করেছেন। এছাড়া একাডেমিক ও প্রশাসনিক কাজগুলো শিক্ষকদের আরও সহজবোধ্য করতে তিনি প্রাথমিক শিক্ষা : একাডেমিক ও প্রশাসনিক প্রেক্ষিত- নেত্রকোনা জেলা শিরোনামে একটি বই সংকলন করেন।

অত্যান্ত পরিশ্রমী, দক্ষ,কর্মঠ এ শিক্ষা কর্মকর্তা শিক্ষা কে যুগোপযোগী করতে শিক্ষক প্রশিক্ষণ ও তাদের শ্রেণি পাঠদান আকর্ষনীয় ও ডিজিটালাইজেশনের উপর গুরুত্ব প্রদান করেন। একজন শিক্ষকের আন্তরিকতা,নিষ্ঠাবান ও আধুনিক পাঠদান পদ্ধতি প্রয়োগের মাধ্যমে মানসম্মত শিক্ষা বিস্তারে গুরুত্বারোপ করেন। শিক্ষাকে আধুনিকায়নে এবং  ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে শিক্ষকদের প্রশিক্ষন সহ অন্যান্য সকল ক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে নিজেকে নিবেদিতপ্রাণ একজন কর্মী হিসেবে সারা জীবন কাজ করে যাওয়ার ইচ্ছা পোষন করেন জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী এ শিক্ষা কর্মকর্তা।