টিউশন ফি আদায়ে বিজ্ঞপ্তি জারী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের

দেশের বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিকট হতে টিউশন ফি আদায়ে নির্দেশনা প্রদান করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

আজ বুধবার (১৮ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ সংক্রমণ থেকে শিক্ষার্থীদের নিরাপদ রাখতে গত ১৮ মার্চ হতে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। শিক্ষার্থীদের শিক্ষা কার্য্যক্রম অব্যাহত রাখতে সংসদ বাংলাদেশ টেলিভিশনে ক্লাস সম্প্রচার করা হচ্ছে। অনেক শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে শিক্ষা কার্য্যক্রম চলমান রেখেছে।

অনেক শিক্ষার্থী এসব কর্মকাণ্ডে যুক্ত হতে না পারলেও অভিবাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে শিক্ষা কার্য্যক্রম চলমান আছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

দেশের অনেক স্থানে টিউশন ফি নিয়ে অভিভাবকদের সাথে শিক্ষা প্রতিষ্ঠানের মতদ্বৈততা তৈরি হয়েছে। পরিবর্তিত পরিস্থিতির সাথে খাপ খাওয়াতে অনেক অভিভাবকের আয় কমে গেছে। অন্যদিকে প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের বেতন ও প্রতিষ্ঠান রক্ষণাবেক্ষনের জন্য প্রতিষ্ঠানকে ব্যয় অব্যাহত রাখতে হচ্ছে।

সার্বিক অবস্থা বিবেচনা করে শুধুমাত্র টিউশন ফি আদায়ে বিজ্ঞপ্তিতে নির্দেশনা দিয়েছে অধিদপ্তর। তবে টিউশন ফির সাথে অন্য কোন ফি যেমন- এ্যাসাইনমেন্ট, টিফিন, পূণঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোন অর্থ গ্রহণ করা যাবেনা বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। কোন প্রতিষ্ঠান ইতিমধ্যে এ সকল ফি গ্রহণ করলে তা টিউশন ফির সাথে সমন্বয় করতেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোন অভিভাবক যদি আর্থিক সংকটের কারণে টিউশন ফি প্রদানে অপারগতা প্রকাশ করেন তবে তার বিষয়টিও প্রতিষ্ঠানকে বিবেচনা করতে হবে।