ভাড়া বাড়িতে শিক্ষা কার্যক্রম চালানো যাবে না

ভাড়া বাড়িতে বা স্থাপনায় যাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও শিক্ষা কার্যক্রম পরিচালনা করা না যায়, সে ব্যাপারে সতর্কতা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-কে এ বিষয়ে সার্বিক নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক স্মারক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

শুক্রবার (২০ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত এ নির্দেশনায় বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজস্ব জমিতে স্থায়ী ক্যাম্পাস থাকার পরও কোনো ভাড়া বাড়িতে বা স্থাপনায় কোনো ধরনের কার্যক্রম চালানো যাবে না। তাই যাতে কোনো প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম যেন পরিচালনা করতে না পারে, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নির্দেশনায় আরো বলা হয়, এরইমধ্যে ক্রয় করা নিজস্ব জমিতে অনুমতি সাপেক্ষে শিক্ষা কার্যক্রম চালানো যেতে পারে। তবে সেটি ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় অন্যূন ১ (এক) একর এবং অন্যান্য এলাকায় অন্যূন ২ (দুই) একর নিষ্কণ্টক, অখণ্ড ও দায়মুক্ত জমি ছাড়া অতিরিক্ত জমির প্রয়োজন হলে স্থায়ী ক্যাম্পাসের সর্বোচ্চ ১ কিলোমিটারের মধ্যে হতে হবে।