নবম শ্রেণির শিক্ষার্থীদের অনলাইনে রেজিষ্ট্রেশন ও সংশোধনের সুযোগ

১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২০ ডিসেম্বর পর্যন্ত ২০২০-২১ শিক্ষাবর্ষে নবম শ্রেণির শিক্ষার্থীরা অনলাইনে রেজিস্ট্রেশন ও তথ্য সংশোধনের সুযোগ পাবে। এ সময়ের পর আর শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বা তথ্য সংশোধনের সুযোগ দেওয়া হবে না বলে জানিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। ‘ইতিমধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের কাজ শেষ হলেও করোনা মহামারি বিবেচনায় আবার রেজিস্ট্রেশন ও তথ্য সংশোধনের সুযোগ দেওয়া হয়েছে’।

ঢাকা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘২০২০-২১ শিক্ষাবর্ষে নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ইতিমধ্যে শেষ হয়েছে’।

‘করোনার কারণে অনেক শিক্ষার্থী রেজিস্ট্রেশন করতে পারেনি বা অন্য কারণে বাদ পড়েছে। অনেকে বোর্ড পরিবর্তন করেছে। এ পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের বিভাগ, বিষয়, ছবি সংশোধন ও বাদ পড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সুযোগ ফের দেওয়া হলো’।

রেজিস্ট্রেশন সংশোধনে সোনালি সেবার মাধ্যমে ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২০ ডিসেম্বরের মধ্যে নির্ধারিত খাতে ফি জমা দিতে হবে। আর আগের মতোই রেজিস্ট্রেশন সংশোধনে শিক্ষার্থীপ্রতি বিভাগ পরিবর্তনে ৫০০ টাকা এবং বিষয় পরিবর্তনে শিক্ষার্থীপ্রতি ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

১ থেকে শুরু হয়ে ২০ ডিসেম্বর পর্যন্ত সোনালি সেবার মাধ্যমে নির্ধারিত ফি দিয়ে অনলাইনে শিক্ষার্থীদের তথ্য সংশোধন করতে হবে। এ সময়ের মধ্যে বাদ পড়া ২০২০-২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণির শিক্ষার্থীরাও ১৬৩ টাকা ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে।

ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, ‘এ সময়ের পর কোনো অবস্থাতেই সংশোধন ও রেজিস্ট্রেশন করার সুযোগ দেওয়া হবে না। নির্দিষ্ট সময়ের মধ্যে তথ্য সংশোধন না হলে এর দায় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে বহন করতে হবে’।