“শিশুর নাম রাখার পূর্বে একটু ভাবুন, তারপর শিশুর নাম রাখুন।”

নতুন একটি শিশুর পৃথিবীতে আসার সাথে সাথে ঐ পরিবারের মধ্যে খুশির ঢল চলে আসে। শিশুর জন্মের পরই তার একটি নাম রাখতে হয়। সেই নামে শিশুটি সারা জীবন নিজের পরিচয় বহন করে থাকে। তাড়াহুড়ো করে, আবেগের বশবর্তী হয়ে অথবা অপরের অনুরোধে, এমন কোন নাম রাখা উচিত নয়, যা পরবর্তীতে শিশুটি যখন বয়স্ক হবে তখন পরিচয় দিতে বিব্রত বোধ করবে। চিন্তা ভাবনা করে, সুন্দর ও অর্থপূর্ণ নাম রাখা উচিত।

সমযোগ্যতা বা নিম্বযোগ্যতায় অন্যরা ১০ গ্রেড পেলে প্রাথমিক শিক্ষকরা পাবে না কেন

আজকাল, অনেক পরিচিত লোকজনকে দেখি, নিজের পূর্বের রাখা নাম পাল্টে নতুন রাখা নামে পরিচয় দিচ্ছে। একটি বিষয় মনে রাখতে হবে, আপনার শিশু সন্তানটি সবসময়ই ছোট থাকবে না। সে একসময় বড় হবে, সে একজন মান্যগন্য ব্যক্তি হতে পারে তাই এটি চিন্তা করেই নাম রাখা দরকার।

অনেকেই আবেগের বশে এমন সব নাম রাখে, যখন শিশুটি বয়স্ক হবে, প্রতিষ্ঠিত হবে তখন নাম প্রকাশে বিব্রত বোধ করবে। একটি সুন্দর অর্থবহ নাম শিশুর জন্মগত একটি অধিকার। নামকরণের পূর্বে সামাজিক, ধর্মীয়, শব্দের অর্থ ও উচ্চারণের বিষয়টিকে গুরুত্ব দিতে হবে।

১১-১৬ গ্রেডের কর্মচারীদের জন্য সুখবর

# আপনার আত্নীয়স্বজন, প্রতিবেশী বয়স্ক কারো নামের সাথে মিল করে হুবহু, অথবা কিছু অক্ষর যোগ বিয়োগ করে নাম না রাখাই উত্তম। নাম স্থায়ী একটি বিষয়, এটি সহজে পরিবর্তন করা যায় না। সামাজিক ভাবে আপনি সমালোচিত হবেন ও আপনার সন্তানও বিব্রত অবস্থার সম্মুখীন হতে পারে।

# অবশ্যই শিশুর নামটি নিজ নিজ ধর্মীয় বিশ্বাসের সাথে সঙ্গতিপূর্ণ, ধর্মীয় সমর্থনপুষ্ট যেন হয় সে বিষয়টি অবশ্যই খেয়াল রাখবেন। একটি ভালো নামও পরকালে উপকারে আসতে পারে।

অনৈতিক ভাবে প্রাথমিক শিক্ষক হওয়ার সুযোগ নেই : ডিপিই

# নামের উচ্চারণ ও শাব্দিক অর্থের প্রতি নজর দিতে হবে। সহজে উচ্চারণ করা যায় এধরণের নাম রাখা উচিত। তা নাহলে নাম বিকৃত হবার সম্ভাবণা থাকে। নামের অর্থও অবশ্যই ভালো হওয়া প্রয়োজন। আরবি সকল শব্দের অর্থই কিন্তু ভালো নয়। যেহেতু নিজের নাম নিজে রাখা যায় না, কিন্তু দুনিয়া ও আখেরাতে ঐ নামেই তাকে পরিচিত হতে হবে তাই সকল অভিভাবকদেরই উচিত ভেবেচিন্তে শিশুর নাম রাখা।

#আপনার সন্তানের জন্য ভালো সুন্দর একটি নাম নির্বাচন করার জন্য, প্রয়োজনে শিক্ষক, ধর্মীয়জ্ঞান সম্পন্ন ব্যক্তিদের সহায়তা নিন।

লেখকঃ মোঃ সাইফুল হক খান সাদী

অনার্স, মাস্টার্স সমাজবিজ্ঞান