সচিব মহোদয়ের সৃষ্টি দুটি ফেসবুক গ্রুপে সক্রিয় থাকা প্রসঙ্গে

মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক সচিব মহোদয়ের সৃষ্টি Head Teachers of GPS BD এবং Directorate of Primary Education ফেসবুক গ্রুপ দুটিতে প্রধান শিক্ষক /সহকারী শিক্ষকদের অন্তর্ভুক্ত হয়ে সক্রিয় থাকার নির্দেশ প্রদান করা হয়েছিলো।

একই সাথে উক্ত গ্রুপের ক্ষেতে অনুসরণীয় কিছু নীতিমালা প্রকাশ করা হয়েছিলো। বিভিন্ন সময়ে বিভিন্ন অফিসিয়াল নির্দেশনা কর্মকর্তাদের টাইমলাইন বা ফেসবুক গ্রুপে সহজেই পাওয়া যায়। ফলে সেবা সহজীকরণের পাশাপাশি মাঠপর্যায়ে নির্দেশনা প্রদান এবং বিভিন্ন তথ্য আদান-প্রদান /সংগ্রহ -সংরক্ষণসহ প্রাথমিক শিক্ষার সার্বিক কার্যক্রম অধিকতর গতিশীল হয়েছে।

আজ বিভিন্ন ফেসবুক গ্রুপে একটি চিটি প্রকাশ পেয়েছে, যাতে বলা হয়েছে অনুমতি ব্যতীত কোন ধরনের আদেশ/নোটিশ /পত্র কেউ সোশ্যাল মিডিয়ায় দিলে তার বিরুদ্ধে বিধিমোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। যার দরুন সাধারণ শিক্ষকদের মধ্যে উৎকন্ঠা সৃষ্টি হয়েছে।

আমরা আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আপডেট নির্দেশনা জানার জন্য সর্বদা বিভিন্ন ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এমনকি শিক্ষকদের টাইমলাইন এবং গ্রুপে প্রতিদিন বারবার ভিজিট করি। আজকের চিটির কারণে যদি কোন পত্র ফেসবুকে প্রদান করা না হয়, তাহলে মাঠপর্যায়ে আপডেট তথ্য পাওয়া কিছুটা হলেও বিলম্বিত হবে বলে মনে করি।

এমতাবস্থায় কোন কোন পত্র ফেসবুকে পোস্ট করা যাবে এবং কোন কোন পত্র ফেসবুকে পোস্ট করা যাবেনা বা সমীচীন হবে না তা সংশ্লিষ্ট পত্রে উল্লেখ করে দিলে আদেশ/নোটিশ সংক্রান্ত পত্র ফেসবুকে পোস্ট করার বিষয়ে সকলের সতর্কতা অবলম্বন সহজ হবে বলে মনে করি।