` শিক্ষক আমি শ্রেষ্ঠ সবার, এ কথায় বিশ্বাসী নই, শিক্ষক আমি পছন্দের সবার, এ কথায় বিশ্বাসী’

# 'শিক্ষক' এই ছোট্ট শব্দটির অর্থ অনেক ব্যাপক, বিশাল সমুদ্র, সুউচ্চ পাহাড়, সীমাহীন আকাশের মতো। যিনি শেখান তিনিই শিক্ষক, সেটা যেকোন অবস্থানেই হোক।

# প্রাথমিক, মাধ্যমিক, কলেজ, বিশ্ববিদ্যালয়, সর্বোত্রই তার বিচরণ। মানবসভ্যতার শুরু থেকেই বাছাই করা কিছু লোক এ মহান কাজের সাথে যুক্ত। যুগেযুগে তারা ধর্মীয় নেতা, দার্শনিক, কবি, সাহিত্যিক, গুরু বিভিন্ন নামে পরিচিত ছিলেন।

# শিক্ষক হবেন, চরিত্রবান, নীতিবান, অমায়িক, সাহসী ও অনুকরণীয় ব্যক্তিত্বের অধিকারী। অন্য আট দশটি সাধারণ মানুষের স্বভাব থেকে ভিন্ন হবেন তিনি। তিনি হবেন নির্লোভ, নিরহংকার ও উত্তম সৎ চরিত্রের অধিকারী। # একজন শিক্ষক তার শিরদাঁড়া সর্বোদা সোজা করে রাখবেন। কোন অন্যায়, কোন স্বার্থের সামনে মাথানত না করা ব্যক্তির নামই হচ্ছে শিক্ষক।

# শিক্ষকতা সবার জন্য নয়, শুধু বাছাই করা ভাগ্যবান স্বল্পসংখ্যক লোকের জন্যই শিক্ষকতা। আপনি যখন এ মহান পেশায় প্রবেশ করবেন, তখনই আপনার নিজের মধ্যে অনেক পরিবর্তন নিয়ে আসতে হবে।

# আপনার পোশাক হতে হবে ভদ্র, শালীন, নিজ ব্যবহার হবে অমায়িক, মুখের ভাষা হবে শুদ্ধ ও সুমিষ্ট। সর্বোপরি,ছাত্রদের শেখানোর কাজে আপনার সর্বোচ্চ প্রচেষ্টা থাকতে হবে।

# আপনাকে মনে রাখতে হবে, হাজারো চোখ আপনাকে প্রতিনিয়ত লক্ষ্য করছে। আপনাকে ধূমপান, ছাত্রী নিপীড়ন, অলসতা, নাস্তিকতা, আড্ডাবাজি, মিথ্যা, ফাঁকিবাজি, কলহ বিবাদ থেকে নিজকে বিরত রাখতে হবে।

# মনে রাখতে হবে, আপনি শিক্ষাদানের মতো পুণ্যের কাজে নিযুক্ত একজন মানুষ। মুখে অনেকেই শিক্ষকদের তুচ্ছ তাচ্ছিল্য করে কিন্তু মন থেকে তিনি ঠিকই সম্মান ও শ্রদ্ধা করে আপনাকে।

# একজন মানুষ তার শিক্ষা জীবনের মূল্যবান বিশটি বছর ভিন্ন ভিন্ন শিক্ষকদের সান্নিধ্যেই কাটায়। তাই, এ পেশায় যারা আছেন, নিজেকে ছোট না ভেবে, হীনমন্যতায় না ভুগে শিরদাঁড়া সোজা করে চলুন। আপনি শিক্ষক, দৈহিক মৃত্যুর পরও আপনি বেঁচে থাকবেন, যুগযুগ ধরে আপনারই ছাত্রের হৃদয়ের মাঝে। এখন, এই করোনার সময়, মানুষকে সচেতন করুন। নিজে সর্বদা সৃষ্টি কর্তার ইবাদত করুন। নিজের ঘাটতি গুলো পূরণ করে, নিজেকে আরও সমৃদ্ধ করে সকলের পছন্দের মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলুন। আল্লাহ সকলকে হেফাজত করুন।

 লেখকঃ মোঃ সাইফুল হক খান সাদী

অনার্স,মাস্টার্স সমাজবিজ্ঞান