১ জানুয়ারি সকল শিক্ষকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিত নিশ্চিত প্রসঙ্গে

সোমবার (২৮ ডিসেম্বর) ডিপিই থেকে বই বিতরণ প্রসঙ্গে  নির্দেশনাটি প্রকাশ করা হয়েছে। নির্দেশনায় আরো বলা হয়েছে ‘ বিভাগীয় উপ-পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের উপস্থিতি নিশ্চিত করতে ।’

‘নির্দেশনা মোতাবেক বন্ধ শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ১ জানুয়ারি থেকে বই বিতরণ শুরু হবে। এ সময় প্রধান শিক্ষকসহ প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষককে উপস্থিত থাকতে হবে ’। এমন নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। তবে অসুস্থতা ও সন্তানসম্ভবা শিক্ষকদের ক্ষেত্রে এ নির্দেশনা বলবৎ হবে না। নির্দেশনায় আরও জানানো হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা সর্বশেষ প্রজ্ঞাপন অনুযায়ী, অসুস্থ ও সন্তানসম্ভবা শিক্ষক-কর্মচারীরা বিদ্যালয়ে উপস্থিত থাকা থেকে বিরত থাকবেন।

নির্দেশনায় বলা হয়, বিগত বছরগুলোর মতো ২০২১ সালের জানুয়ারি মাসের মধ্যে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর মধ্যে নতুন বই তুলে দেয়ার কর্মসূচি হাতে নেয়া হয়েছে। ওই কর্মসূচি যথাযথভাবে বাস্তবায়নের জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সব শিক্ষক ও কর্মচারীকে বিদ্যালয়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হলো।

অন্যদিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষার্থীদের সশরীরে উপস্থিত হয়ে নতুন পাঠ্যপুস্তক নিতে হবে। শ্রেণিভেদে একেক দিন একেক ক্লাসের শিক্ষার্থীরা মাস্ক পরিধান করে স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় থেকে বই গ্রহণ করবে। প্রধান শিক্ষকের নেতৃত্বে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হবে। সেখানে প্রাথমিকের মাঠ কর্মকর্তাদেরও উপস্থিত থাকতে বলা হয়েছে।