ডিপিই আবারও পেলেন বদলির ক্ষমতা

মঙ্গলবার (১২ জানুয়ারি)  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালের উপসচিব আক্তারুন্নাহার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ডিপিই কে  এ ক্ষমতা ফিরিয়ে দেয়ার আদেশ জারি করেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) কর্মকর্তা বদলির ক্ষমতা ফিরিয়ে দেয়া হয়েছে। এর আগে গত বছরের ১৪ ডিসেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে কর্মকর্তা বদলি করার ক্ষমতা বাতিল করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা নির্দেশ মোতাবেক কর্মকর্তা বদলি সংক্রান্ত নির্দেশনাটি বাতিল করা হলো। ফলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে কর্মকর্তাদের বদলি করা যাবে। এছাড়াও ডিপিই’র আওতাধীন কর্মকর্তা বদলি সংক্রান্ত নীতিমালা হালনাগাদ করার প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠাতে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

ওই নির্দেশনায় আরও বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাঠ পর্যায়ে কর্মরত সব কর্মকর্তার বদলি এবং পদায়ন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে করা হবে। অধিদপ্তরের আওতাধীন কর্মকর্তাদের বদলি/পদায়নের নতুন নীতিমালা প্রণয়ন না হওয়া পর্যন্ত জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা, পিটিআই সুপার, পিটিআই ইন্সট্রাক্টর ও ইউআরসি ইন্সট্রাক্টর বদলি/পদায়ন সংক্রান্ত সব কার্যক্রম প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হবে। অধিদপ্তর থেকে প্রয়োজনে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাতে পারবে। সেটি বাতিল করা হলো।