প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে হবে অভিন্ন শহীদ মিনার

শনিবার ডিপিই’র মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন,‘প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে হবে অভিন্ন শহীদ মিনার।’ দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে অভিন্ন নকশার শহীদ মিনার তৈরি করবে সরকার। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ডিপিই’র মহাপরিচালক জানান, প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের দায়িত্ব সংশ্লিষ্ট বিদ্যালয়গুলোর ওপর ছেড়ে দেয়ায় ম্যানেজিং কমিটি একেক বিদ্যালয়ে শহীদ মিনারের ডিজাইন একেক রকম করেছে। এখন কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার তৈরি করা হবে। এজন্য কেন্দ্রীয়ভাবে একটি নকশা তৈরি করে সব বিদ্যালয়ে পাঠানো হবে। এবং ওই নকশা অনুযায়ী শহীদ মিনার স্থাপন করতে হবে। বিদ্যালয়ের যেখানে সেখানে শহীদ মিনার স্থাপন করা যাবে না।

তিনি আরও জানান, অভিন্ন নকশার শহীদ মিনার নির্মাণের সিদ্ধান্ত বাস্তবায়নে ডিপিই’র পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং বিভাগীয় সব উপ-পরিচালককে দায়িত্ব দেয়া হয়েছে। শিগগিরই এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হবে বলে জানিয়েছেন আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, গত বছরের ২৯ ডিসেম্বর মাসিক সমন্বয় সভায় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে একই রকম শহীদ মিনার তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। সমন্বয় সভায় বলা হয়, মাঠ পর্যায়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিকল্পনাবিহীন শহীদ মিনার স্থাপন করা হচ্ছে। যার ফলে বিদ্যালয়ে ভূমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা যাচ্ছে না। এই প্রস্তাবের আলোকে শহীদ মিনারের অভিন্ন নকশা প্রণয়ন করে মাঠ পর্যায়ে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।