জাতীয়করণকৃত শিক্ষকদের টাইমস্কেল বিষয়ে রিট নিস্পত্তির লিখিত আদেশ প্রকাশ

সারাদেশের জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের টাইমস্কেলের টাকা ফেরতের নির্দেশনা দিয়ে অর্থ মন্ত্রণালয়ের চিঠির বিষয়ে রিট নিষ্পত্তির লিখিত আদেশ প্রকাশিত হয়েছে।

আদেশের কপির ব্যাপারে জানতে চাইলে রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম বলেন, আদেশের লিখিত কপি মঙ্গলবার প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে আগামী ৩ সপ্তাহের মধ্যে রিট আবেদনটি নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

১৩ জানুয়ারি এ বিষয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা এক আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের একটি বেঞ্চ এ আদেশ দেন। সে আদেশের লিখিত কপি প্রকাশিত হলো ১৯ জানুয়ারি।

২০১৩-২০১৪ খ্রিষ্টাব্দে সরকারি হওয়া প্রাথমিক শিক্ষকদের টাইম স্কেলের সুবিধা ফেরত দেয়ার নির্দেশনা দিয়ে অর্থ মন্ত্রণালয়ের জারি করা পরিপত্র নিয়ে রিট করা হয়। ২০২০ খ্রিষ্টাব্দের ৩১ আগস্ট এ বিষয়ের শিক্ষকদের পক্ষ থেকে রিটটি দায়ের করা হয়। সরকারিকৃত ৪৮ হাজার ৭২০ জন শিক্ষককের টাইমস্কেলের এ সুবিধা দেয়া হয়েছিল।

আদালত থেকে বেরিয়ে ব্যারিস্টার মোকছেদুল ইসলাম  বলেন, গত বছরের ১২ আগস্ট সরকারি হওয়া প্রাথমিক শিক্ষকদের টাইম স্কেলের সুবিধা ফেরত দেয়ার নির্দেশনা দিয়ে অর্থ মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে। এর বৈধতা চ্যালেঞ্জ করে সংক্ষুব্ধ শিক্ষকরা রিট করেন। তখন হাইকোর্ট বিভাগ পরিপত্র স্থগিত করে রুল জারি করে। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করেন। ১৩ সেপ্টেম্বর চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন। পরে স্থগিতাদেশ তুলে দিতে শিক্ষকরা আপিল বিভাগে আবেদন করে। বুধবার আপিল বিভাগ তিন সপ্তাহের মধ্যে হাইকোর্ট বিভাগে রিট মামলাটি নিষ্পত্তি করতে বলেছেন।