হাইকোর্টের রুল জারি আইডিএ,এডিবি প্রকল্পভূক্ত প্রাথমিক শিক্ষকদের রিটের প্রেক্ষিতে

হাইকোর্টের রুল জারি আইডিএ,এডিবি প্রকল্পভূক্ত প্রাথমিক শিক্ষকদের রিটের প্রেক্ষিতে।সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শূণ্য পদে পদোন্নতির লক্ষ্যে আইডিএ/এডিবি (IDA/ADB) প্রকল্পে নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষকদের রাজস্বে পদায়নের তারিখ থেকে জ্যেষ্ঠতা ধরে সম্মিলিত জ্যেষ্ঠতা তালিকা করার নির্দেশনা দেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যুগ্ম সচিব, পরিচালক (পলিসি ও অপারেশন) খালিদ আহম্মেদ গত ১৫ই নভেম্বর ২০২০ পরিপত্র জারি করেন।

পরিপত্রের চ নং শর্তে প্রকল্পভূক্ত (আইডিএ/এডিবি) সহকারী শিক্ষকদের রাজস্বে পদায়নের তারিখ থেকে জ্যেষ্ঠতা চাকরি কাল গণনা করতে বলা হয়েছে।

পরিপত্রের চ নং শর্ত চ্যালেঞ্জ করে প্রকল্পভূক্ত শিক্ষকদের পক্ষ হয়ে পাবনার চরকোশাখালী  সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক মোঃ বায়েজীদ আলম গং বাদী হয়ে গত ১৮ জানুয়ারি ২০২০ তারিখে হাইকোর্টে রিট পিটিশন দাখিল করেন  যার মামলা নং ৬২৬/২০২১ এবং বিবাদী বাংলাদেশ সরকার ও আদার্স।

যার প্রেক্ষিতে ২৪ জানুয়ারি মহামান্য হাইকোর্ট ডিভিশন, ৩৩নং কোর্টের বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মাদ আলীর দ্বৈত বেঞ্চে গত ১৫ই নভেম্বরের পরিপত্রের চ নং শর্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা চার সপ্তাহের রুল জারি করে আদেশ দেন। 

এ বিষয়ে জানতে চাইলে দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার আইডিএ প্রক্লপভূক্ত সহকারী শিক্ষক ও বেলওয়া আদিবাসী সরকারি প্রাথমিক বিদ্যালয়েরর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ ফারুক হোসেন  বলেন, আইনের প্রতি শ্রদ্ধালীল হয়েই আমরা হাইকোর্ট মামলা করেছি আমি আশাবাদী মামলার রায় আমাদের পক্ষেই আসবে।