কঠিন বিধিবিধানের কারণে শিক্ষার্থীরা জন্মনিবন্ধন সনদ পাচ্ছে না উপবৃত্তি থেকেও বঞ্চিত হাজারও শিক্ষার্থী

শিশুদের জন্মনিবন্ধন সনদ নির্ধারিত ফি'র বিনিময়ে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের তথ্য ও সেবা কেন্দ্রের দায়িত্বে থাকা ব‍্যক্তি প্রদান করে থাকে।

কিন্তু সরকার এমন কঠিন নিয়ম করেছে যে অনেকেই এই নিয়ম মেনে শিশুদের অভিভাবকরা তাদের সন্তানদের জন্মনিবন্ধন সনদ সংগ্রহ করতে পারছেন না। ২০২১ সালের পূর্বে শিশুদের জন্মসনদ সংগ্রহ করার জন্য শুধু মাত্র টীকা কার্ড এবং প্রধান শিক্ষকের প্রত‍্যয়ন হলেই সম্ভব হতো।

কিন্তু জন্মসনদ পেতে বর্তমানে অভিভাবকের (মা ও বাবা) আইডি কার্ড, উভয়ের জন্মসনদ, টীকা কার্ড, প্রধান শিক্ষকের প্রত‍্যয়ন, বিদ‍্যালয়ে শিক্ষার্থী ভর্তি রেজিঃ এর ফটোকপি দিতে হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ গুলো। সংশ্লিষ্ট  কর্তৃপক্ষ  জানান সরকারি বিধির বাহিরে কাজ করার কোনো সুযোগ নেই। সরকারি বিধি অনুযায়ী চাহিত ডকুমেন্টস অভিভাবকরা দিতে পারছে না বিধায় তাদের কে জন্মসনদ দেয়া যাচ্ছে না। আমার বিদ্যালয়ের এক অভিভাবক (শিক্ষার্থীর মা) বলেন, আমার আইডি কার্ড আছে কিন্তু ছেলের বাবার আইডি কার্ড নেই। তাই সে এখন সন্তানের জন্ম নিবন্ধন সনদ পাবেন না বলে জানিয়েছেন।  এই ধরনের কঠিন নিয়মের কারণে হাজার হাজার শিক্ষার্থী উপবৃত্তি পারে না। সরকারের উচিত জন্মসনদ পেতে নিয়ম সহজ করা। এমতাবস্থায় জন্মনিবন্ধন সনদ পেতে নিয়ম সহজ করার জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আবেদন জানাই।