দুঃসংবাদ যেসব প্রাথমিক শিক্ষকদের জন্য

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যে সকল শিক্ষক তদবিরের মাধ্যমে বদলি হয়েছেন, তারা পদোন্নতির ক্ষেত্রে পিছিয়ে পড়বেন। ২০১৯ সালের নিয়োগ বিধিমালা অনুযায়ী শিক্ষকদের বদলি বাস্তবায়ন করা হবে বলে জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা গেছে, অনেকক্ষেত্রে শিক্ষকরা নিয়ম না মেনে তদবিরের মাধ্যমে বদলি হয়েছেন। আর অধিকাংশ শিক্ষকই জেলা সদরে বদলি নিয়েছেন। একই সাথে তদবিরের মাধ্যমে তারা পদোন্নতিও নিয়েছেন। এর ফলে জ্যেষ্ঠতা লঙ্ঘন হয়েছে।

এ সকল দিক বিবেচনায় ২০১৯ সালের  নিয়োগ বিধিমালা অনুযায়ী জ্যেষ্ঠতার তালিকা করা হচ্ছে। বিধিমালার ৩ (৩) ধরা অনুযায়ী নিয়োগ কার্যক্রম শূন্যপদের ভিত্তিতে উপজেলা কিংবা থানা ভিত্তিক হবে।

এ বিষয়ে ডিপিই মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, ২০১৮ সালের নিয়োগ বিধি অনুযায়ী পদোন্নতি দেয়া হচ্ছে। বদলি নীতিমালা অনুযায়ী নয়। এর কারণে বদলি হওয়া শিক্ষকরা পদোন্নতির ক্ষেত্রে পিছিয়ে পড়বেন। তবে বদলির কারণে উপজেলা ও থানা কোটায় নিয়োগ পাওয়া রাজধানী ও জেলা সদরে নিয়োগ পাওয়া প্রার্থীরাও বঞ্চিত হবেন।এ

তিনি বলেন, এই মুহূর্তে বিষয়টি নিয়ে অনেক জটিলতা সৃষ্টি হয়েছে। এ কারণে জনপ্রাশাসন মন্ত্রণালয়ের কাছে মতামত চাওয়া হয়েছে। এ নিয়ে মন্ত্রণালয় একটি বৈঠকও করেছে। মতামত পাওয়া গেলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।