শিক্ষাব্যবস্হা জাতীয়করণ নিয়ে যা বললেন শিক্ষা উপমন্ত্রী

মঙ্গলবার ০৫ অক্টোবর  বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) সকাল ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট সেমিনার কক্ষে “বঙ্গবন্ধুর দৃষ্টিতে শিক্ষকদের মর্যাদা” শীর্ষক সেমিনারের আয়োজন করে। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জনাব মাহবুব উল আলম হানিফ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন ছিল শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি করা। সে লক্ষ্যে বর্তমান শেখ হাসিনা সরকার কাজ করে যাচ্ছে। তিনি বলেন এ মাস থেকেই নতুন প্রতিষ্ঠান এমপিওর কাজ শুরু হবে। উপমন্ত্রী বলেন,শিক্ষার্থী,শিক্ষক ও জাতির প্রয়োজনে শিক্ষার মানোন্নয়নে লক্ষ্যে শিক্ষা জাতীয়করণের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার।

প্রধান অতিথির বক্তব্যে মাহবুব উল আলম হানিফ বলেন, শিক্ষকরা জাতি গঠনের কারিগর। তাদের উপরই একটি দেশের ভবিষ্যত নির্ভর করে। তিনি বলেন, বিএনপি সরকার শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দাড়প্রান্তে নিয়ে গিয়েছিল। বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি শিক্ষকদের বিভিন্ন সুযোগ সুবিধা ও মর্যাদা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে। তিনি বলেন শিক্ষাবান্ধব শেখ হাসিনা সরকার ১৬ হাজার প্রাথমিক বিদ্যালয়,৩৩০ টি কলেজ, ৩২০টি হাইস্কুল,৪৫০০ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করে ইতিহাসের মাইলফলক স্হাপন করেছেন। মাহবুব উল আলম হানিফ শিক্ষকদেরকে অপরাজনীতি থেকে দুরে থাকার আহবান জানান।

এসময় শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব জনাব নজরুল ইসলাম খান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মশিউর রহমান ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আবদুস সালাম ও মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর নুরুল ইসলাম উপস্থিত ছিলেন।

সেমিনার লিখিত প্রবন্ধ উপস্থান করবেন স্বাশিপ সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু। সভাপতিত্ব করেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর সাজিদুল ইসলাম।