গণশিক্ষা প্রতিমন্ত্রী : দ্রুততম সময়ের মধ্যে প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়বে

নিজেদের মর্যাদা বৃদ্ধির দাবিকেত অনড় অবস্থা প্রাথমিক শিক্ষকরা। বারবার আলোচনা করেও তাদের সঙ্গে সমঝোতায় না আসতে পারায় রীতিমতো ঘাম ঝরছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের।

ইতোমধ্যে সঙ্গে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের বেতন গ্রেড বাড়ানোর জন্য অর্থ মন্ত্রণালয়ে নতুন করে প্রস্তাব পাঠানোর সিদ্ধান্তও নিয়েছে তারা।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের বেতন গ্রেড বাড়ানোর জন্য আলোচনা করে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হবে। এ জন্য নতুন করে প্রস্তাবনা তৈরির কাজ শুরু করে দিয়েছে মন্ত্রণালয়। দ্রুততম সময়ের মধ্যে শিক্ষকদের বেতন বাড়ানোর চেষ্টা করছি আমরা।

প্রতিমন্ত্রী জানান, প্রধান শিক্ষকদের জন্য দশম ও সহকারী শিক্ষকদের ১২তম গ্রেডে এবং নতুন সৃষ্ট পদ সহকারী প্রধান শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন দেওয়ার জন্য প্রস্তাব পাঠানো হবে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষক নেতা মোহাম্মদ শামসুদ্দিন মাসুদ বলেন, দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। কারণ অতীতেও এই রকম প্রতিশ্রুতি দিয়ে আমাদের অভুক্ত রাখা হয়েছে। হলে এখন আর প্রতিশ্রুতি নয় বেতন বৃদ্ধির ঘোষণা শুনতে চাই।

আগামী ১৩ নভেম্বরের মধ্যে বেতন বৈষম্য নিরসনের দাবি না মানলে প্রাথমিক সমাপনী পরীক্ষা বর্জনসহ লাগাতার কর্মবিরতিতে যাবেন বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষকরা। গত ২৩ অক্টোবর শহীদ মিনারে শিক্ষকদের মহাসমাবেশে এই ঘোষণা দেওয়া হয়।

এদিকে, সরকারি প্রাথমিক শিক্ষকদের পর বেতন বৃদ্ধির সুখবর পেতে পারেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তারাও।

জানা গেছে, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের ৮ম, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তাদের ৯ম গ্রেডে বেতনের বৃদ্ধির কথা ভাবছে মন্ত্রণালয়। তবে এই বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।