স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আগামী ২৫ জানুয়ারি মধ্যে নির্দেশনা দিয়ে মাউশির চিঠি

দেশের সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসার স্টুডেন্টস কেবিনেট নির্বাচন নিয়ে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসার ষষ্ঠ থেকে দশম শ্রেণি স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আগামী ২৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ৯টা থেকে বিকাল ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ হবে। ২৫ জানুয়ারি নির্বাচনের প্রস্তুতি হিসেবে জেলা, উপজেলা শিক্ষা কর্মকর্তা এবং প্রধান শিক্ষকদের চিঠি পাঠিয়ে এ সংক্রান্ত তথ্য পাঠানোর নির্দেশ দিয়েছে মাউশি।

জানা গেছে, ২০২০ খ্রিষ্টাব্দে মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ থেকে দশম শ্রেণি) ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন আয়োজন করা হবে। তবে অন্য কোনো পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান যেমন নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও কলেজ এবং আলিম, ফাজিল ও কামিল মাদরাসা এ নির্বাচনের আওতায় বলে বিবেচিত হবে না।

তফসিল অনুযায়ী, ১৪ জানুয়ারি থেকে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মনোনয়ন পত্র আহ্বান করা হবে। ১৬ জানুয়ারি মনোনয়ন পত্র জমা নেয়া হবে। যাচাই বাছাই শেষে ১৮ জানুয়ারি বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।

১৯ জানুয়ারি মনোনয়ন পত্র প্রত্যাহার করা যাবে। এদিন বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। আর ২৫ জানুয়ারি (শনিবার) সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। পরে, এদিনই নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা তৈরি করতে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের’ আয়োজন করা হয়। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চাসহ একে অপরকে সহযোগিতা করা, শ্রদ্ধা প্রদর্শন, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝড়ে পড়া রোধে সহযোগিতা, পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিতসহ ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত হয়।

২০১৬, ২০১৭, ২০১৮, ২০১৯ খ্রিষ্টাব্দে সব মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।