নব্য জাতীয়করণকৃত শিক্ষকদের মানোন্নয়নে বিশেষ প্রশিক্ষণ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রানালয়ের সিনিয়র সচিব মোঃ আকরাম আল হোসেন বলেন, জাতীয়করণ করা ২৬ হাজার ১৯৩ টি প্রাথমিক বিদ্যালয়ের আত্তীকরণ করা শিক্ষকদের পাঠদানে সক্ষম করে তুলতে বিশষ প্রশিক্ষণের ব্যবস্থা নিচ্ছে সরকার। এ লক্ষ্যে সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কাছে তথ্য চেয়েছে মন্ত্রানালয়। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে এ ব্যবস্থা নেওয়া হচ্ছে। জাতীয়করণ করা যেসব শিক্ষদের শ্রেণি পাঠদানে মানস্মত নয় , সেসব শিক্ষকদের পাঠদানের সক্ষমতা কম , মান ভাল না , তাদের বিশেষ প্রশিক্ষণ দিয়ে মানোন্নয়ন করা হবে।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর তিন দফায় দেশের ২৬ হাজার ২৬ হাজার ১৯৩টি নিবন্ধিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে। জাতীয়করণ করা এসব প্রাথমিক বিদ্যালয়ের আত্তীকরণ করা শিক্ষকদের একটি বড় অংশ নিম্নমানের পাঠদান করে থাকে। জাতীয়করণের পর প্রচলিত প্রশিক্ষণ দেওয়া হলেও তাদের মানোন্নয়ন হচ্ছে না। এ কারণে এসব শিক্ষকের মানোন্নয়ন করার লক্ষ্যে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে।
প্রাথমিক শিক্ষকদের নিয়োগের পর এক বছরের সার্টিফিকেট ইন এডুকেশন (সিইন-এড), ১৮ মাসের ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন (ডিপইন-এড) এবং বিভিন্ন ছোট প্রশিক্ষণ দেওয়া হয়। যাদের এসএসসি পাস সনদ তারা সিইনএড সার্টিফিটেক কোর্সসহ অন্যান্য প্রশিক্ষণ দেওয়া হয়। আর যারা এইচএসসি বা গ্রাজুয়েশন সম্পন্ন তাদের দেওয়া হয় ডিপইন-এড সার্টিফিকেট কোর্স। জাতীয়করণ করা শিক্ষকদের একটি বড় অংশ এসব প্রশিক্ষণ নেওয়ার পরও তাদের পাঠদানের মান উন্নয়ন হয়নি। এর ফলে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ঘাটতি থেকে যাচ্ছে।

এসব বিবেচনায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিশেষ প্রশিক্ষণ দিয়ে তাদের মানোন্নয়ন ঘটাতে চায়।
এ বিষয়ে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের সদস্য সচিব ও সহকারী শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, ‘এখনও যেসব শিক্ষকরা মানসম্মত পাঠদানে অক্ষম তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ।

তবে মানসম্মত পাঠদানের জন্য সব শিক্ষকদের নতুন নতুন প্রশিক্ষণ দেওয়া উচিত। পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে তথ্য-প্রযুক্তি সংক্রান্ত প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে প্রাথমিক শিক্ষকদের। সার্টিফিকেট কোর্স সম্পন্ন থাকলেও সব শিক্ষকদেরই যুগোপযোগী আধুনিক প্রশিক্ষণ প্রয়োজন বলে মনে করি।
প্রশিক্ষণ গ্রহণ এবং শ্রেণি পাঠদানে জাতীয়করণ প্রাথমিক বিদ্যালয়ের আত্তীকরণ করা করা শিক্ষকদের পাশাপাশি সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের শ্রেণি পাঠদানে মনোযোগ দেওয়ার আহ্বান জানান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব।

এ প্রসঙ্গে সিনিয়র সচিব মো. আকরাম আল-হোসেন বলেন, ‘শিক্ষকতার মানসিকতা নিয়ে শিক্ষকতা করতে হবে। লাখ লাখ সন্তানের ভবিষ্যৎ জীবন যাদের হাতে তারা মনোযোগী না হলে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা সম্ভব নয়। যদি কোনও শিক্ষক শিক্ষকতাকে ব্রত হিসেবে না নিতে পারেন, তাদের চাকরি ছেড়ে দেওয়া উচিত।