প্রধানমন্ত্রী শিক্ষকদের বেতন নিয়ে যা বললেন

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি)-এর মতো পরীক্ষায় ছেলেদের সংখ্যা কেন এতো কম? কিসের জন্যই বা কমে যাচ্ছে এর কারণ খুঁজে বের করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, ‘গত কয়েকটি পরীক্ষার মতো এবারো মেয়েদের তুলনায় ছেলেদের সংখ্যা কম দেখা যাচ্ছে। আমি সংশ্লিষ্টদের বলব, এর কারণ খুঁজে বের করতে। আমরা এটি বের করব।’

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং জেএসসি ওজেডিসি পরীক্ষার ফল আজ মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট হস্তান্তর করা হয়েছে। এসময় দেয়া বক্তব্য প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফল হস্তান্তর করেন। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত ফল প্রকাশ করা হবে।

অনুষ্ঠানে রাজধানীর বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন প্রধানমন্ত্রী। এসময় তিনি বলেন, ‘শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে।’ এসময় পাস করা কোমলমতি শিশুদের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, শিক্ষা ছাড়া কোনো জাতি এগোতে পারে না। এজন্য সারাদেশে স্কুল-কলেজ নির্মাণ করা হয়েছে। শিক্ষকদের বেতন বৃদ্ধিসহ মর্যাদা বাড়ানো হয়েছে। পাশাপাশি নতুন বই, বৃত্তি দেয়া হচ্ছে। স্কুলেগুলোতে টিফিনের ব্যবস্থাও করা হচ্ছে। শিক্ষার্থী ঝরে পড়া রোধেও উদ্যোগ নেয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, ছেলে-মেয়েদের খেলাধুলার জন্য উদ্যোগ নেয়া হচ্ছে। স্টেডিয়াম তৈরি করা হচ্ছে। এছাড়া ছেলে ও মেয়েদের জন্য আলাদা টূর্নামেন্ট করা হচ্ছে। পাশাপাশি সংস্কৃতি চর্চা বাড়াতেও নানা উদ্যোগ নেয়া হয়েছে। প্রযুক্তি ও কম্পিউটার শিক্ষার ব্যবস্থা করা হচ্ছে। এখনকার মেধাবী শিক্ষার্থীরা দ্রুত সবকিছু শিখে নেয়।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানান, প্রধানমন্ত্রীর হাতে আনুষ্ঠানিকভাবে হস্তান্তরের পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বেলা সাড়ে ১১টায় শিক্ষা মন্ত্রণালয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার ফল বিস্তারিত তুলে ধরবেন।

অন্যদিকে, দুপুর ১টায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের বিস্তারিত তুলে ধরবেন বলে জানান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায়।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে এবার ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন এবং জেএসসি-জেডিসিতে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।