শিক্ষকদের কর্ম পরিধি আরো বাড়ছে

শিক্ষকদের কর্ম পরিধি আরো বাড়ছে

জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনে এ বছর থেকে বাড়তি আয়োজন করতে যাচ্ছে সরকার। এর অংশ হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতি বিশেষ নির্দেশনা দিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবসের তাৎপর্য সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতেই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) এ-সংক্রান্ত কিছু ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে। সে অনুযায়ী, এ বছর দেশের প্রতিটি জেলা, উপজেলা সদর এলাকায় বিভিন্ন দিবসের প্রচারণা চালানো হবে। দিবসের গুরুত্ব তুলে ধরতে অপ্রচলিত রাস্তাতেও র‌্যালি করে জনসচেতনতা বাড়াতে হবে। এসব বিষয়ে শিক্ষার্থীদের সম্পৃক্ত করা এবং অংশ নেওয়া নিশ্চিত করতে হবে হবে শিক্ষকদের।

উল্লেখ্য গত ২৭ ডিসেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনে বাড়তি ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয়। মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় বলা হয়, জেলা ও উপজেলা সদরে দিবসের কর্মসূচি পালনে মাসভিত্তিক ক্যালেন্ডার তৈরি করে উপজেলা, ইউনিয়ন ও গ্রামপর্যায়ে উন্মুক্ত বৈঠকের মাধ্যমে গ্রামের সাধারণ মানুষের মাঝে সচেতনতা তৈরি করতে হবে। স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তি ও সাধারণ মানুষকে সচেতন করতে র‌্যালি, সভা ও সেমিনারের আয়োজন করতে হবে।

এসব কর্মসূচি পালনে শিক্ষার্থীদের লেখাপড়ার বিঘ্ন না ঘটিয়ে অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। ইউনিয়নের সব কলেজ, দাখিল ও উচ্চপর্যায়ের সব মাদ্রাসার সব শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় আরও বলা হয়েছে, জেলা ও উপজেলা পর্যায়ে যারা ভালো করবে তাদের বিভাগীয় কমিশনার প্রণোদনার ব্যবস্থা করবেন।