সিঁড়ি ব্যবহারে ক্যান্সার আশঙ্কা কমবে

কতদিন বাঁচব এই প্রশ্ন সকলের মনেই ঘুরে বেড়ায়। কিন্তু তা জানা কি এত সহজ। তবে প্রতিদিনের কিছু অভ্যাস আপনাকে বড় চারটি অসুখের হাত থেকে রক্ষা করতে পারে আর এভাবে আপনার বহুদিন বেঁচে থাকার সম্ভাবনাও বাড়ে।

এক পায়ে ভর দিয়ে দাঁড়ান

সকালে সূর্যের দিকে মুখ করে এক পায়ে ভর দিয়ে দাঁড়ান। ৬০ সেকেন্ড পর দুই পায়ে ভর দিয়ে দাঁড়ান। যদি আপনি ২০ সেকেন্ড পরই পা নামিয়ে ফেলেন তাহলে বুঝতে হবে আপনার মাথা ও স্নায়ু সংক্রান্ত কোনো সমস্যা রয়েছে। কারণ জাপানের একটি গবেষণা বলছে, আপনি যদি টানা ৩০ সেকেন্ড এক পায়ে না দাঁড়াতে পারেন তাহলে আপনার স্নায়ুর সমস্যা রয়েছে ধরে নেয়াই যায়।

লম্বা শ্বাস নিন

১০ মিনিট ছাড়া লম্বা করে শ্বাস নিন। ২০ সেকেন্ড রেখে ছেড়ে দিন। এর ফলে আপনার হার্টও ভাল থাকবে। যদি আপনি এই প্রক্রিয়া দুই বারের বেশি না করতে পারেন ধরে নেবেন আপনার ফুসফুসে সমস্যা আছে ধরে নিতে হবে আর অবশ্যই সিগারেট খাওয়া কমাতে হবে।

যোগাসন করুন

খালি মেঝেতে পা লম্বা করে বসুন। এবার পা একসঙ্গে জোড়া লাগিয়ে হাত দিয়ে পায়ের আঙুল ধরার চেষ্টা করুন। প্রতিদিন এই আসন করতে পারলে আপনার রক্ত সঞ্চালন ভাল হবে। এছাড়াও অন্যান্য সমস্যা কমবে।

সিঁড়ি দিয়ে ওঠা

কত দ্রুত আপনি সিঁড়ি দিয়ে ওঠা নামা করতে পারছেন তার উপর নির্ভর করে আপনি কত ফিট। প্রতিদিন দিনে অন্তত দুবার যদি সিঁড়ি দিয়ে ওঠা নামা করতে পারেন তাহলে আপনার ক্যান্সারের সম্ভাবনা কমবে। এছাড়াও ফুসফুসের কর্মক্ষমতা বাড়বে।