প্রাথমিকের প্রধান শিক্ষকরা সহকারীদের জন্য মাঠে নামবে না

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডের বেতন দেয়ার দাবির প্রতি সমর্থন থাকলেও শুধু নিজেদের ১০ম গ্রেডে বেতন বাস্তবায়নের দাবিতে মাঠে নামবেন প্রধান শিক্ষকরা। এমন তথ্য জানিয়েছেন, প্রধান শিক্ষক সমিতির সভাপতি রিয়াজ পারভেজ ও সহ-সভাপতি সাখাওয়াত হোসেন। একটি ভিডিও সাক্ষাৎকারে তারা এই মন্তব্য করেন।

প্রধান শিক্ষকদের ১০গ্রেডের প্রস্তাব নাকচ হয়ে গেলো, এর পরিপ্রেক্ষিতে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমিতির অবস্থান কি জানতে চাইলে সভাপতি পারভেজ বলেন, আমাদের ১০ম গ্রেড প্রাপ্তিটা খুব কাংখিত ছিলো। যেহেতু এটা হয় নাই, আমরা দাবি আদায়ে এগিয়ে যাচ্ছি। এছাড়া অন্য যে সকল শিক্ষকরা দাবি আদায়ে এগিয়ে যাচ্ছে তাদের কর্মকাণ্ডে আমাদের পূর্ণ সমর্থন হয়েছে। সহকারী শিক্ষদের ১১তম গ্রেডের প্রতিও আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।

সহকারী শিক্ষকরা তাদের ১১তম গ্রেড বাস্তবায়নে প্রধান শিক্ষক সমিতিকে পাশে পাবে কিনা জানতে চাইলে সমিতির সহ-সভাপতি সাখাওয়াত হোসেন বলেন, আমরা যেহেতু আলাদা সংগঠন সেহেতু তাদের সাথে একযোগে আমার মাঠে নামতে পারি না। তবে তাদের কর্মকাণ্ডে পূর্ণ সমর্থন রয়েছে।

গত ৮ সেপ্টেম্বর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বেতনের যে প্রস্তাব তা অর্থ মন্ত্রণালয় থেকে নাকচ হয়েছে, এ বিষয়ে সভাপতি রিয়াজ পারভেজ বলেন, সচিব মহোদয়, ডিজি মহোদয়, মন্ত্রী মহোদয় আমাদের এ ব্যাপারে আশ্বস্ত করছেন। হয়তো অচিরেই এটা রিভিউ করে আবার পাঠাবেন।

সহ-সভাপতি সাখাওয়াত হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রাথমিকের প্রধান শিক্ষকদের দ্বিতীয় গেজেটে মর্যাদা এবং সহকারী শিক্ষকদের বেতন একধাপ উন্নীত করেছিলেন। আমি মনে করি, আমলাতান্ত্রিক জটিলতার কারণে ঘোষণার ছয় বছর পরেও আমার দ্বিতীয় গেজেটের মর্যাদা পাইনি। যে প্রস্তাবটা আমাদের গণশিক্ষা মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছিলো, এটা আসলে প্রত্যাখ্যান হওয়াটা দুঃখজনক। তারপরও মন্ত্রী মহোদয় আশ্বস্থ করছেন আবার সেটা পাঠানো হবে।